ম্যাককুয়ারি ইউনিভার্সিটির সাথে ইউজিসির সমঝোতা

29.03.2016প্রযুক্তি, প্রকৌশল, গণিত, বিজনেস স্টাডিজ, সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞানের সকল ক্ষেত্রে একাডেমিক, রিসার্চ এবং গভর্ননেন্স কোঅপারেশন প্রোগ্রামসমূহকে এগিয়ে নেওয়ার জন্য আজ মঙ্গলবার  (২৯মার্চ) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং ম্যাককুয়ারি ইউনিভার্সিটি অব সিডনি, অস্ট্রেলিয়ার মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

 

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি, মি. অ্যানথোনি খৌরি ওম, অনারারি কনসাল অব বাংলাদেশ ইন সিডনি, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, ড. শেরম্যান ইয়াং, প্রো-ভাইস চ্যান্সেলর, ম্যাককুয়ারি ইউনিভার্সিটি, ড. নিকোল ব্রিগ, প্রো-ভাইস চ্যান্সেলর ইন্টারন্যাশনাল, ম্যাককুয়ারি ইউনিভার্সিটি, প্রফেসর রফিকুল ইসলাম, স্কুল অব ল, মি: তানভীর শহীদ, সিনিয়র কান্ট্রি ম্যানেজার (সাউথ এশিয়া), ম্যাককুয়ারি ইন্টারন্যাশনাল, ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি এবং ড. মোঃ ফখরুল ইসলাম, যুগ্ম-সচিব, ইউজিসি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

এই সমঝোতা স্মারকের আওতায় উপরোক্ত প্রোগ্রামে অংশগ্রহণকারীরা হবে পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানসমূহের একাডেমিক এবং গবেষকবৃন্দ। ম্যাককুয়ারি ইউনিভার্সিটি পাঠদান, শিখন, কোয়ালিটি এসিউরেন্স, নেতৃত্ব সুসংহতকরণ, ই গভর্ননেন্স, প্রাতিষ্ঠানিক ক্যাপাসিটি বিল্ডিং এবং অন্যান্য বিষয়ের উপরে বাংলাদেশী শিক্ষাবিদ, ইউজিসি কর্মকর্তা ও শিক্ষা প্রশাসকদের পেশাগত শর্ট কোর্স/ প্রশিক্ষণ কোর্স প্রদান করবে। পারস্পরিক চুক্তির ভিত্তিতে ম্যাককুয়ারি ইউনিভার্সিটি বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইউজিসি সংশ্লিষ্ট গবেষণা ও প্রকাশনা সংক্রান্ত দক্ষতা শীর্ষক সেমিনার, কর্মশালা, গেস্ট লেকচারের আয়োজন করবে।

 

উভয় পক্ষ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ এবং পিএইচডি প্রোগ্রামের জন্য আর্থিক সহায়তা দানে সম্মত হয়েছে। ম্যাককুয়ারি ইউনিভার্সিটির পক্ষে মি. টিম বেরেসফোর্ড, ডেপুটি ভাইস-চ্যান্সেলর এবং ইউজিসি’র পক্ষে ইউজিসি সচিব ড. মোঃ খালেদ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারকটি অনতিবিলম্বে কার্যকর হবে এবং ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে যা পরবর্তী মেয়াদে নবায়নের যোগ্য হবে।

পছন্দের আরো পোস্ট