ডিআইইউতে বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগীতা

Photo NASAদ্বিতীয় বারের মত বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগীতা ‘‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬”। বিশ্বের ১৭০টিরও বেশী নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহীতে বড় পরিসরে আয়োজিত এই প্রতিযোগীতা ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। যে কেউ এই প্রতিযোগীতায় অংশ নিতে পারবে। প্রতিযোগীতায় আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগীতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এই আযোজন প্রত্যক্ষভাবে দেখতে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগীতার কর্মকর্তারা বাংলাদেশে আসবেন।

 

গতকাল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগীতায় এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর আয়োজনে ডিআইইউ মিলনায়তনে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক শামীম আহমেদ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, বেসিসের পরিচালক এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু। এ ছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া এবং বেসিসের সাধারন সম্পাদক উত্তম কুমার পল।

 

প্রধান অতিথির বক্তব্যে জনাব আহসান বলেন তথ্যপযুক্তি, প্রকৌশল ও বিজ্ঞানে বাংলাদেশের অগ্রগতি খুবই সাফল্যজনক। আমাদের তরুণরা এখন সব বিষয়ে বিশ্বজয় করেছে। সাফল্যের এই ধারাবাহিকতায় এগিয়ে চললে একদিন নাসার মতো প্রতিষ্ঠান বাংলাদেশে তৈরি হবে। সভাপতির বক্তব্যে প্রফেসর ড. ইউসুফ এম. ইসলাম এ রকম একটি উদ্যোগের জন্য বেসিসকে ধন্যবাদ জানান এবং শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণের মাধ্যমে নিজেদের মেধা বিশ্বে ছড়িয়ে দিতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

অনুষ্ঠানে জানানো হয় এবারের প্রতযোগীতায় বিমান চালনা বিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয়ে বিভিন্ন সমস্যা সমাধান করবে প্রতিযোগীরা। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/ ওয়েবসাইট থেকে প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য আগাশী ৩০ মার্চের মধ্যে নিবন্ধন করতে পারবে। প্রতিযোগীতা সম্পর্কে http://spaceappschallenge.org ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

 

লেখাপড়া২৪.কম/ডিআইইউ/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট