ঢাবি পদার্থ বিজ্ঞান বিভাগের নবীন বরণ

28-3-2016ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীর শিক্ষার্থীদের নবীন বরণ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের এম.এস. শেষ পর্বের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান আজ (২৮ মার্চ ২০১৬) সোমবার সকালে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

 

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. নাসিমা ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ।

 

Post MIddle

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক হিরন্ময় সেন গুপ্ত, অধ্যাপক ড. অজয় কুমার রায়, অধ্যাপক ড. মো. ইব্রাহীম, বিভাগীয় শিক্ষক অধ্যাপক শামীমা চৌধুরী, অধ্যাপক ড. মো. আবদুস ছাত্তার প্রমুখ। অনুষ্ঠানে বিশিষ্ট পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশিদসহ বিপুল সংখ্যক প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৩০ লক্ষ শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু আমাদের দেশ দিয়েছেন। তিনি নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে বলেন, দেশপ্রেম এবং মূল্যবোধ ধারণ করে প্রকৃত মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। উপাচার্য পদার্থ বিজ্ঞান বিভাগকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী বিভাগ অখ্যায়িত করে বলেন, এই বিভাগ নিয়ে আমরা গর্ববোধ করি। মানব সভ্যতার অগ্রগতি ও বিকাশে পদার্থ বিজ্ঞানীদের রয়েছে অসামান্য অবদান। পদার্থ বিজ্ঞান জ্ঞান-বিজ্ঞানের সকল শাখা-প্রশাখার দার্শনিক ভিত্তি।পদার্থবিজ্ঞানের উন্নয়ন মানব সভ্যতার উন্নয়ন। তোমাদের এই বিভাগে ভর্তি হওয়ার সুযোগ লাভ অত্যন্ত গৌরবের।

 

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় বিচরণ করে একজন সংস্কৃতিমনস্ক শিক্ষার্থী হিসেবে পরিপূর্ণ মানুষ হয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান। উপাচার্য নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ে প্রদত্ত সকল সুযোগ-সুবিধার সদ্ব্যবহারের মাধ্যমে যুগোপযোগী শিক্ষা গ্রহণ করে নিজেদেরকে প্রস্তুত করবে।

 

উপাচার্য বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, কর্মক্ষেত্রে নিজের উন্নতির সাথে সাথে তোমরা পরিবার-সমাজ-দেশ-জাতির উন্নয়নের জন্য তাৎপর্যপূর্ণ দায়িত্ব পালন করবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে অর্জিত অভিজ্ঞতাকে তোমাদের জীবনযাপনে প্রতিফলিত করবে। সত্য, সততা, মূল্যবোধসম্পন্ন পদার্থবিদ শুধু নয়, একজন ভালো মানুষ হিসেবে সমাজে তারা প্রতিষ্ঠা লাভ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

 

 

পছন্দের আরো পোস্ট