বগুড়ায় রিড প্রকল্পের শিক্ষক প্রশিক্ষণ

SAMSUNG CAMERA PICTURES

ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় এবং আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত রিড প্রকল্পর আওতায় গত ২৩-২৫ মার্চ, ২০১৬ এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্র, বগুড়ায় ৩দিন ব্যাপী প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা উন্নয়নে ডিজিটাল উপকরণের ব্যবহার শীর্ষক শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

উক্ত প্রশিক্ষণের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোt হোসেন আলী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, বগুড়া। তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দকে প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পড়ার সামর্থ্যবৃদ্ধির জন্য রিড প্রকল্পর ৫টি উপাদানের (ধ্বনি সচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভান্ডার, পড়ার সাবলীলতা ও বোধগম্যতা) কৌশলের উপর গুরুত্ব দিয়ে শ্রেণি পরিচালনার জন্য অনুরোধ জানান। তিনি বলেন, প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা উন্নয়নে রিড প্রকল্প, প্রাথমিক শিক্ষা স্তরের একটি রোল-মডেল। এই রোল-মডেলকে আমরা আমাদের বিদ্যালয়গুলোর প্রারম্ভিক শ্রেণিতে শিখন শেখানো কার্যক্রমে ব্যবহার করব, তাহলে আমাদের বিদ্যালয়গুলোর প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীরা বাংলা পড়ায় দ্রুত তাদের শ্রেণি অর্জন উপযোগী যোগ্যতা অর্জনে সক্ষম হবে।

 

SAMSUNG CAMERA PICTURES

তিনি আরো বলেন, রিড প্রকল্পর আওতায় বগুড়া জেলার ৮টি উপজেলা থেকে ৩টি করে বিদ্যালয়ের মোট ২৪জন আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান স্ব স্ব বিদ্যালয়ে তাদের সহকর্মী ও শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিবেন বলে তিনি প্রত্যাশা করেন। বাংলা ই-কন্টেন্ট তৈরিতে বগুড়া জেলার শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করার জন্য তিনি আরডিআরএস বাংলাদেশকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

 

উল্লেখ্য যে, প্রশিক্ষণে সহায়ক হিসেবে ভূমিকা পালন করেন, মোt ইয়াসিন আরাফাত, অফিসার-আইসিটি ইন্ এডুকেশন, সেভ দ্য চিল্ড্রেন, ঢাকা। মোt মাহবুবুর রহমান, টিও-রিড, আরডিআরএস বাংলাদেশ, কিশোরগঞ্জ, নীলফামারী এবং নাসিম উদ্দীন আহম্মেদ, এসটিও-রিড, আরডিআরএস বাংলাদেশ, রংপুর।

পছন্দের আরো পোস্ট