ডেনমার্কে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বাজার সম্প্রসারণ

Edited 1১৭ মার্চ (বৃহস্পতিবার) ডেনমার্কে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বাজার সম্প্রসারণ ও বাংলাদেশে ডেনমার্কের বিনিয়োগ আনতে যৌথভাবে কাজ করবে বেসিস ও ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস। বৃহস্পতিবার ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ এ. মুহিত বেসিস পরিদর্শনে আসলে বেসিস সভাপতি শামীম আহসানের আহ্বানে তিনি এমন প্রত্যাশার কথা জানান।

পরিদর্শনকালে তিনি বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, পরিচালক সানি মো. আশরাফ খানসহ বেসিসের কর্মকর্তাবৃন্দের সঙ্গেও বৈঠক করেন। এসময় বেসিস সভাপতি শামীম আহসান ডেনমার্কের সাথে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের দীর্ঘমেয়াদী দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ও বিভিন্ন সফলতার চিত্র তুলে ধরেন। একইসাথে অতীতের সাফল্যের ধারাবাহিকতা রক্ষায় দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে আগামীতে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ গ্রহণ এবং বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনের অন্যতম লক্ষ্য আগামী ২০১৮ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাতে ১ বিলিয়ন ডলার রফতানি আয় তৈরিতে সহযোগিতা চান। একইসাথে ডেনমার্ক সরকারের সাথে বাংলাদেশ সরকারের গৃহিত উন্নয়ন পরিকল্পনায় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে তথ্য প্রযুক্তি খাতকে অধিকতর গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

 

বৈঠকে রাষ্ট্রদূত মুহিত বলেন, ডেনমার্ক আগামী কয়েক বছরে বাংলাদেশে সরকারের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে বাণিজ্য, ঋণ ও তথ্যপ্রযুক্তি খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ করতে চায়। এ বিনিয়োগের অন্যতম ক্ষেত্র হিসেবে তথ্যপ্রযুক্তি খাতও অগ্রাধিকার পাবে। আগামীতে ডেনমার্কে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের বাজার সৃষ্টি ও সম্প্রসারণে বেসিস এর প্রস্তাব গুরুত্বের সাথে বিবেচনার আশ্বাস দেন রাষ্ট্রদূত।

 

লেখাপড়া২৪.কম/তুহিন/এমএএ

পছন্দের আরো পোস্ট