এইউবিতে হিজড়া সম্প্রদায় বিষয়ক সেমিনার

AUB Seminar on Hijra community in Bangladeshএশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সমাজকর্ম বিভাগ “লাইফস্টাইল অব হিজরা কমিউনিটি ইন বাংলাদেশ” শিরোনামে সেমিনার এর আয়োজন করেছে। বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আতিকুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের হিজরা সম্প্রদায় সামাজিক সুবিধা থেকে বঞ্চিত। বাধ্য হয়ে তাদেরকে ভিক্ষাবৃত্তিসহ নানাবিধ অপরাধ কর্মকান্ডের সাথে জড়িত হতে হয়। রাষ্ট্রীয় ও সামাজিক সুবিধা নিঞ্চিত করা গেলে এই সম্প্রদায়ের জীবন মানের উন্নয়ন করা সম্ভব। প্রধান অতিথি হিজড়া সম্প্রদায়ের জন্য পূনর্বাসনের ব্যবস্থা এবং জীবিকা নির্ধারণের উপায় নিশ্চিত করার জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

 

Post MIddle

বাংলাদেশের হিজরা সম্প্রদায়ের প্রাত্যহিক জীবনচিত্র নিয়ে গবেষণাধর্মী প্রবন্ধ উপস্থাপন করেন সমাজকর্ম বিভাগের প্রভাষক জহিরুল ইসলাম জুয়েল। উপস্থাপিত প্রবন্ধের বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষণমূলক বক্তব্য উপস্থাপন করেন কলা অনুষদের ডিন ড. মোঃ মহসিন উদ্দিন এবং সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. সাঈদা আক্তার বেগম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সমাজকর্ম বিভাগের প্রভাষক মোঃ সাইফুল ইসলাম।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট