ঢাবিতে সবুজ প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

_DSC0009বাংলাদেশ জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সায়েন্স অ্যালামনাই এসোসিয়েশন (বিজেএসপিএসএএ)-এর উদ্যোগে “Green Technology and Society” শীর্ষক দিনব্যাপী ৭ম আন্তর্জাতিক সেমিনার (৩০ জানুয়ারি) শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন।

 

বিজেএসপিএসএএ’র সভাপতি অধ্যাপক ড. মো: আফজাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি মাইক রবসন বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। “Solar Energy: Bangladesh Perspective” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রিজওয়ান খান। এছাড়া, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আল-নকিব চৌধুরী, বিজেএসপিএসএএ’র সাধারণ সম্পাদক ড. নূর আহম্মেদ খোন্দকার ও সাংগঠনিক সম্পাদক ড. মিজানুর রহমান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গবেষণার ফলাফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশকে সবুজ প্রযুক্তির দেশে পরিণত করতে সমাজ এবং বিজ্ঞান গবেষণাকে একসঙ্গে এগিয়ে নিতে হবে। টেকসই সমাজ গঠনের লক্ষ্যে নতুন নতুন জ্ঞান এবং পরিবেশ বান্ধব প্রযুক্তি উদ্ভাবনের ওপর তিনি গুরুত্বারোপ করেন। সেমিনার আয়োজনে সহযোগিতা প্রদানের জন্য তিনি ঢাকাস্থ জাপান দূতাবাসকে ধন্যবাদ জানান। এছাড়া, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জাপান সরকারের সার্বিক সহযোগিতা ও সমর্থনের কথাও তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

 

 

পছন্দের আরো পোস্ট