২৭ বিশ্ববিদ্যালয়ের চুক্তি ইউজিসির সাথে

12.01.2016ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক পারফরমেন্স চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান (রাউন্ড-৩) আজ ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। স্ব স্ব বিশ্ববিদ্যালয়ে কোয়ালিটি এসিউরেন্স মেকানিজম প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের ২৭টি বিশ্ববিদ্যালয় (পাবলিক ১১টি এবং প্রাইভেট ১৬টি) ইউজিসি’র সাথে এই চুক্তি স্বাক্ষর করে। তৃতীয় রাউন্ডে ২৭ বিশ্ববিদ্যালয়ে মোট উপ-প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪৪ কোটি টাকা।

 

যে ২৭টি বিশ্ববিদ্যালয় চুক্তি স্বাক্ষর করে তা হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, লিডিং ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সায়েন্সেস এন্ড টেকনোলজি চিটাগাং, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি, শান্তমারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এবং প্রাইমএশিয়া ইউনিভার্সিটি।

 

Post MIddle

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, ইউজিসি এবং ওয়ার্ল্ড ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন কোয়ালিটি এসিউরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত এনডিসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ইউজিসি’র পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন ইউজিসি সচিব ড. মোঃ খালেদ।

 

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন যে, দেশে উচ্চশিক্ষার বিস্তার ঘটেছে। এখন প্রধান চ্যালেঞ্জ হচ্ছে উচ্চশিক্ষা পর্যায়ে শিক্ষার গুণগতমান বজায় রাখা । তিনি আরও বলেন যে, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে গুণগত মানসম্পন্ন শিক্ষার কোনো বিকল্প নেই। অনুষ্ঠানে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের পরিচালক এবং ইউজিসি, বিশ্ব ব্যাংক ও হেকেপের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/ইউজিসি/পিআর/এমএএ-০৬৩৩

পছন্দের আরো পোস্ট