শাবিতে গবেষণা খাতে কোটি টাকার ফান্ড

sust research (1)শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষনা খাতে এক কোটি টাকা ফান্ড প্রদানের প্রতিশ্রুতি করেছেন পূবালী ব্যাংকের চেয়ারম্যান ও হাফিজ মজুমদার ট্রাস্টের প্রতিষ্ঠাতা হাফিজ আহমেদ মজুমদার । এছাড়াও পূবালী ব্যাংক থেকে শাবিতে প্রতি বছর গবেষণা খাতে ১০ লাখ টাকার পরিবর্তে তা ২৫ লাখে উন্নীত করার আশ্বাস দেন তিনি।বুধবার বিশ্ববিদ্যালয়ের ‘এ’ শিক্ষা ভবনস্থ মিলনায়তনে বিশ্ববিদ্যালয় গবেষণা কেন্দ্র আয়োজিত ৩য় বার্ষিক গবেষণা সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে এ আশ্বাস দেন তিনি ।

 

শাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুইয়ার সভাপতিত্বে সহযোগী অধ্যাপক ফারজানা সিদ্দিকা’র সঞ্চালনায় এই সম্মেলনে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. ইউসুফ আলী মোল্লা, নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক খলিলুর রহমান, শাবি গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জাকির হোসাইন, গবেষণা কেন্দ্রের সাব প্রজেক্টের প্রধান অধ্যাপক ড. নজরুল ইসলাম প্রমুখ।

 

সম্মেলনে সভাপতির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুইয়া বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের সার্বিক ব্যবস্থাপনা ও অগ্রগতি বিশ্ববিদ্যালয় অনেকাংশেই নির্ভর করে গবেষণা খাতে কতটুকু এগিয়েছে তার উপর। বিশে^র নামী দামী বিশ্ববিদ্যালয় গুলো শুধুমাত্র গবেষণা খাতে উন্নতির মাধ্যমে আজকের এই অবস্থানে এসেছে। কিন্তু গবেষণার ইচ্ছে থাকা সত্ত্বেও বরাদ্দ কম পাওয়ায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষে বিশ্বের দরবারে উন্নীত হওয়া অনেকটাই কষ্টকর হয়ে দাড়িয়েছে ।

 

তিনি আরো বলেন, গবেষণা খাতে আর্থিক সীমাবদ্ধতা সত্তে¦ও দেশের তরুণ গবেষকরা বিশ্বের দরবারে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি শাবি গবেষণা খাতে বরাদ্দের জন্য দাতাদেরও ধন্যবাদ জানান।

 

পরে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে গবেষণা খাতে সাফল্যের জন্যে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াত হোসাইন এবং অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মনির উদ্দীন আহমেদকে ‘উপাচার্য পদকে’ ভূষিত করা হয়। পরবর্তীতে তিনটি টেকনিক্যাল সেশনে মোট ৩৬ টি গবেষণা পত্র উপস্থাপন করা হয় ।

 

 

পছন্দের আরো পোস্ট