ঢাবিতে তিন দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

Pictureঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে ‘Theory and Application of Statistics’ শীর্ষক ৩দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আজ (২৭ ডিসেম্বর) রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন।

 

এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কাজী সালেহ আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান স্ট্যাটিস্টিক্যাল এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক জেসিকা উট্স এবং যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শাস্ত্রী জি. পান্তুলা বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক এম আতাহারুল ইসলাম স্বাগত বক্তব্য দেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পরিসংখ্যান ও পরিসংখ্যানগত তত্ত¡ বিশ্লেষণের গুণগত মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে বলেন, মানসম্মত পরিসংখ্যান দেশে সুশাসনের ক্ষেত্রে স্বচ্ছতা, দায়বদ্ধতা, সত্যতা, বিশ্বাসযোগ্যতা ও নৈতিকতা নিশ্চিত করতে পারে। তিনি বলেন, বিশ্বে প্রতিনিয়ত পরিসংখ্যানের পদ্ধতি ও কৌশল পরিবর্তিত হচ্ছে।

 

পরিবর্তিত এসব কৌশল ও পদ্ধতির সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের তথ্য-উপাত্ত তৈরী, অর্থনৈতিক বিশ্লেষণ এবং উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। তথ্য-উপাত্তের অভাবে দেশে পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে যেসব সমস্যা সৃষ্টি হচ্ছে, তা সমাধানে আলোকবর্তিকার ভূমিকা পালনের জন্য তিনি পরিসংখ্যানবিদদের প্রতি আহ্বান জানান। উপাচার্য বলেন, ৩০ লাখ শহীদের স্বপ্নপূরণের লক্ষ্যে ক্ষুধা, দারিদ্র, অপুষ্টি, অশিক্ষা, মৌলবাদ এবং অসভ্যতা থেকে দেশকে মুক্ত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

 

উল্লেখ্য, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ভারত, থাইল্যান্ড, অষ্ট্রেলিয়া, নেদারল্যান্ডসসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩শ’ পরিসংখ্যানবিদ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪৮৮

পছন্দের আরো পোস্ট