জীবনকে সামনে এগিয়ে নিতে গণিতশাস্ত্র চর্চা

Khulna University photo-1খুলনা বিশ্ববিদ্যালয়ে গণিত ও এর ব্যবহার শীর্ষক দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন আজ (২৩-১২-২০১৫) সন্ধ্যায় শেষ হয়। এক নম্বর একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। প্রধান অতিথি বক্তব্যে বলেন জীবনের সকল ক্ষেত্রে গণিত শাস্ত্রের গুরুত্ব অপরিসীম।

 

জীবনের জন্য গণিত জানার প্রয়োজন আছে। কারণ জীবনের সাথে গণিতশাস্ত্রের নিবিড় সম্পর্ক রয়েছে। পৃথিবীতে বড় বড় আবিস্কার থেকে শুরু করে এই আধুনিকতার পিছনে রয়েছে গণিতের অবদান। আমরা যদি গণিত না জানি জীবনে ব্যর্থতা আসবে এবং জীবনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না। তিনি আরও বলেন গণিত শাস্ত্রকে জনপ্রিয় করে তুলতে সহজবোধ্যভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করতে হবে। তারা যেন এতে ভীত না হয়, এটাকে যেন মজার খেলা হিসেবে গ্রহণ করে। তিনি আরও বলেন একটি আদর্শ রাষ্ট্র তৈরি হতে হলে গণিত শাস্ত্রের প্রয়োজন আছে।

 

গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ হায়দার আলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ইসমত কাদির এবং কী-নোট স্পীকার হিসেবে ছিলেন আমেরিকার মিসিগানস্থ লরেন্স টেকনোলজি ইউনিভার্সিটির ড. আহাদ আলী এবং চীনের শেনজিনের হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি এর ড. মোঃ মাহবুব আলম।

 

টেকনিক্যাল সেশনে কী-নোট স্পীকারবৃন্দ তাদের স্ব স্ব গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন। এছাড়াও ভারতের বিদ্যাসাগর ইউনিভার্সিটির অ্যাপ্লাইড ম্যাথোমেটিক্স এর ড. শঙ্কর কুমার রায়, পশ্চিম বাংলার বিশ্বভারতী ইউনিভার্সিটির অ্যাপ্লাইড ম্যাথোমেটিক্স এর ড. প্রশান্ত কুমার মন্ডল, বর্ধমান ইউনিভার্সিটির অ্যাপলাইড ম্যাথোমেটিক্স এর ড. কৌশিক ঘোষ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স এন্ড টেকনোলজির অ্যাপলাইড ম্যাথোমেটিক্স এর বীনাভক এস চৌধুরী, ইউজিসির প্রফেসর মোঃ আনোয়ার হোসেন, ঢাকা, রাজশাহী, বেগম রোকেয়া, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত শাস্ত্রের শিক্ষকসহ এতদাঞ্চলের কলেজের গণিত শিক্ষকবৃন্দ সেমিনারে গণিতশাস্ত্রের উপর অর্ধশতাধিক পেপার উপস্থাপন করেন।

 

এ সময় ডিন, ডিসিপ্লিন প্রধান, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ-০৪৬২

পছন্দের আরো পোস্ট