বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচি ঘোষণা

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনবাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কার্যকর পরিষদের এক সভা মঙ্গলবার সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। এই সভায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্যে জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেট এবং অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব কর্তৃক শিক্ষামন্ত্রণালয়ে প্রেরিত কিছু সুপারিশ সমন্বিত একটি পত্রের ওপরে বিশদ আলোচনা হয়।

 

পর্যালোচনায় দেখা যায়, বর্তমান অবস্থায় অষ্টম জাতীয় বেতন কাঠামো বাস্তবায়িত হলে সপ্তম জাতীয় বেতন কাঠামোর তুলনায় গ্রেড-১ প্রাপ্তশিক্ষকদের সংখ্যা অর্ধেক কিংবা তারও নিচে নেমে আসবে। উপরন্তু, গ্রেড-১ প্রাপ্ত শিক্ষকদের থেকে সুপারগ্রেডের ২য় ধাপে যাওয়ার কোনো সুযোগ ও নির্দেশনা এই গেজেটে কিংবা অন্য কোনো পরিপত্রে এ পর্যন্ত পরিলক্ষিত হয়নি। আরো পরিতাপের বিষয় যে, জাতীয় অধ্যাপকদের সিনিয়র সচিবদের পর্যায় এনে এই বরেণ্য ব্যক্তিদের যেমন অপমান করা হয়েছে, অন্যদিকে তাঁদের পে-রুলে আনার এই প্রচেষ্টার মধ্যদিয়ে জাতীয় বেতন কাঠামোকে করা হয়েছে বিতর্কিত। জাতীয় অধ্যাপকদের বিশ্ববিদ্যালয় মনোনয়ন দেয় না বা তাঁরা সরাসরি বিশ্ববিদ্যালয়ে পাঠদানের সাথেও যুক্ত নয়। দেশে ৫জন জাতীয় অধ্যাপক আছেন, তাঁরা সকলের উপরে দেশ-বরেণ্য ও সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। এমতাবস্থায় তাঁদের এই বেতন কাঠামোতে অন্তর্ভূক্তি অনাকাঙ্খিত ও জাতির জন্য লজ্জাজনক।

 

উল্লেখ্য যে, গত ৬ ডিসেম্বর ২০১৫ তারিখে অর্থমন্ত্রীর সঙ্গে তাঁর বাসভবনে শিক্ষক প্রতিনিধিদের এক সাক্ষাতের পরিপ্রেক্ষিতে তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবিসমূহ পূরণের সুষ্পষ্ট আশ্বাস দিয়েছিলেন। কিন্তু প্রকাশিত গেজেটে তার প্রতিফলন না ঘটায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন নিম্নোক্ত কর্মসূচি ঘোষণা করছে:

১) ২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১টায় সকল পাবলিকবিশ্ববিদ্যালয়ে একযোগে সংবাদ সম্মেলন।
২) ২ জানুয়ারি ২০১৬ তারিখের পূর্বেই সকল পাবলিকবিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সভা করে পরবর্তী করণীয় নির্ধারণ।
৩) ২ জানুয়ারি ২০১৬ সকাল ১০:৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ভবনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের সম্মিলনে সাধারণ সভা অনুষ্ঠিত হবে। অতঃপর সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষিত হবে।
মঙ্গলবার সংগঠনটির এক প্রেসবিজ্ঞপ্তিতে এ কর্মসুচির কথা জানানো হয়।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৫০৯৬

পছন্দের আরো পোস্ট