চুয়েটের প্রো-ভিসির পিএইচডি ডিগ্রি অর্জন

্ব া্ব াট্ব া্ব া্বা্বচট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম এ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। অদ্য এই ফল প্রকাশিত হয়েছে। অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম “Investigation on the In-flight Synthesis of Micro Particles in Thermal Plasma ” শীর্ষক অভিসন্দর্ভ এর জন্য এই ডিগ্রি অর্জন করেন।

 

এদিকে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমকে ফুলেল অভিনন্দন জানান চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। এ সময় রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীসহ চুয়েট পরিবারের বিপুল সদস্য উপস্থিত ছিলেন।

 

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ১৯৫৮ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়মনগরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম আবদুল হোসেন, মাতা মরহুমা খায়রুন্নেসা। অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এই প্রতিষ্ঠানের ছাত্র (তৎকালীন ইঞ্জিনিয়ারিং কলেজ) হিসেবে ১৯৭৯ সালে কৃতিত্বের সঙ্গে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বি.এসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ১৯৮২ সালের ১৯ আগস্ট প্রভাষক হিসেবে এই প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। পরে ১৯৮৬ সালের ২ মার্চ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০০৭ সালের ২৩ এপ্রিল এসোসিয়েট প্রফেসর হিসেবে পদোন্নতির পর ২০০৯ সালের ১৯ জুলাই থেকে একই বিভাগের প্রফেসর হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

 

এছাড়া বিভিন্ন সময় তিনি তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন , ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, কোর্স-অর্ডিনেটর, বিআইটি-এর বোর্ড অব গভর্ণরস মেম্বার, এডভাইজরি কমিটি মেম্বার, একাডেমিক কাউন্সিল মেম্বার, চুয়েটের ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির ডিরেক্টর, ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)-এর ডিরেক্টর, চুয়েটের সিন্ডিকেট মেম্বারসহ নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স-এর চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচিত ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সৌদিআরবসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেন। ২০১৩ সালের ৬ মার্চ তিনি এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পান।

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/এমএএ-০৪৫১

পছন্দের আরো পোস্ট