রাবির পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের ৬ষ্ঠ পর্ব

ru pic (2)রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ষষ্ঠ বাংলাদেশ পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের রাজশাহী বিভাগীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। রবিবার দিনব্যাপি বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিভাগীয় পর্বের অলিম্পিয়াডের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ করে। পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড কমিটির উদ্যোগে সকাল নয়টায় অলিম্পিয়াডের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর সোমনাথ ভট্টাচার্য।

 

বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগ ও পদার্থবিজ্ঞান ক্লাবের যৌথ আয়োজনে অলিম্পিয়াড অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গণিতবিদ ও ইউজিসি অধ্যাপক সুব্রত মজুমদার। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস অরুণ কুমার বসাক।

 

রাজশাহী বিভাগের পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের সম্নয়কারী ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ আহমেদ নকীব জানান, এই অলিম্পিয়াডে রাজশাহী বিভাগের আটটি জেলার অর্ধ-শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ছয় শতাধিক শিক্ষার্থী অংশ নিয়েছে।

 

সালেহ আহমেদ আরও জানান, অংশগ্রহণকারীদের মধ্যে থেকে পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা পর্যায়ক্রমে জাতীয় এবং সেখান থেকে নির্বাচিত আটজন প্রতিযোগী হংকং-এ অনুষ্ঠিতব্য ১৭তম এশিয়ান পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিবে। পরে সেখান থেকে পাঁচজন সুইজারল্যান্ড ও লিখটেনস্টাইন-এ অনুষ্ঠিতব্য ৪৭তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিবে।

 

বিশ্বব্যাপী স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদেরকে পদার্থবিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার উদ্দেশ্যকে সামনে রেখে গত চার দশকের অধিক সময় ধরে আন্তর্জাতিক পরিসরে পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশ ৬ষ্ঠ বারের মতো এই প্রতিযোগীতায় অংশ নিচ্ছে।

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/এমএএ-০৪২৫

পছন্দের আরো পোস্ট