ইবিতে শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবসে কর্মসূচি

ইবিইসলামী বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছেÑ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে- ১৩ ডিসেম্বর দিবাগত রাতে কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাতের উদ্দেশ্যে কুরআনখানি ও দু’আ মাহফিল। ১৪ ডিসেম্বর সকাল ৯টায় শহীদ বুদ্ধিজীবীদের প্রতি সম্মান প্রদর্শনের নিমিত্তে প্রশাসন ভবন চত্বর ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন। প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল হাকিম সরকার এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। এসময় অনুরূপভাবে প্রভোস্টগণ নিজ নিজ হলে পতাকা উত্তোলন করবেন।

 

সকাল ৯টা ১০ মিনিটে ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ স্মৃতিসৌধে সমবেত হবে। সকাল ৯টা ৩০ মিনিটে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শহীদ স্মৃতিসৌধে প্রথমে পুস্পস্তবক অর্পণ করা হবে। এরপর সকলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন ও দু’আ করা হবে।

 

মহান বিজয় দিবস উপলক্ষে-১৬ ডিসেম্বর সকাল ৯টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা উত্তোলন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুূল হাকিম সরকার এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। এ সময় হলসমূহে প্রভোস্টগণ অনুরূপভাবে পতাকা উত্তোলন করবেন। সকাল ৯টা ১০ মিনিটে ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে একটি বিজয়র‌্যালি বাদ্যের তালে-তালে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য “মুক্তবাংলা”য় সমবেত হবে।

 

সকাল ৯টা ৩০ মিনিটে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে “মুক্তবাংলা’য় প্রথমে পুস্পস্তবক অর্পণ করা হবে। এরপর সকলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন ও দু’আ করা হবে। এরপর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে প্রীতি ভলিবল ও পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।#

 

 

লেখাপড়া২৪.কম/ইবি/পিআর/আরএইচ-৪৯২৬

 

 

পছন্দের আরো পোস্ট