আশায় মানবাধিকার দিবসের আলোচনা

DSC01006বিশ্ব মানবাধিকার দিবস ২০১৫ উপলক্ষে ০৯ ডিসেম্বর আশা ইউনিভার্সিটি বাংলাদেশ (আশাইউবি)-এ আলোচনা সভা, কবিতা আবৃতি এবং  নাটক মঞ্চস্থ করা হয়। আশা ইউনিভার্সিটি বাংলাদেশ (আশাইউবি) ও জাতিসংঘ তথ্য কেন্দ্র, ঢাকা যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের রেসিডেন্টস কোর্ডিনেটর অফিস-এর মানবাধিকার বিসয়ক উপদেস্টা মিঃ মিকা ক্যানিরভাবুরি (গৎ. গরশধ কধহবৎাধনঁড়ৎর)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ডালেম চন্দ্র বর্মণ। সেমিনারে বিশ্ব মানবাধিকার  দিবস ২০১৫ উপলক্ষে জাতিসংঘের সেক্রেটারী জেনারেল বান্ কি মুন-কর্তৃক প্রদত্ত বক্তব্য পাঠ করে শোনান জাতিসংঘ তথ্য কেন্দ্রের অফিস ইন চার্জ জনাব এম. মনিরুজ্জামান।

 

আশাইউবি’র ট্রেজারার অধ্যাপক ড. হেলাল উজ জামান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ-এর ডিন অধ্যাপক ড. আবু দাউদ হাসান, অ্যাপ্লাইড সোসিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এস আমিনুল ইসলাম ও সেমিনারে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য প্রদান করেন। আশাইউবি’র রেজিস্ট্রার জনাব মোঃ খালেকুজ্জামান সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন।

 

সেমিনারে বক্তারা বলেন, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ মানবাধিকারের যে সার্বজনীন ঘোষনাপত্র গ্রহণ ও জারি করে তাতে বিশ্বের অধিকাংশ রাষ্ট্র স্বাক্ষর করেছে। বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতির উন্নতি ঘটেছে। কিন্তু অনেক ক্ষেত্রেই আমরা এখনও পিছিয়ে আছি। বিশ্বের মানুষ প্রতিনিয়ত প্রাকৃতিক এবং মনুষ্যসৃষ্ট দুর্যোগের মুখোমুখী হচেছ।

 

এতে বিশ্বব্যাপী শরণার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পৃথিবীর বিভিন্ন স্থানে শরণার্থীরা মানবেতর জীবন যাপন করছে। বক্তারা আরও বলেন, মানুষে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অধিকার- মানবাধিকারের অতীব গুরুত্বপূর্ণ অংশ। বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষর এখনও এসব অধিকার থেকে বঞ্চিত। আলোচকগণ আশা প্রকাশ করেন যে, জাতিসংঘ কর্তৃক প্রনীত এই দিবস পালনের মধ্য দিয়ে বিশ্ববাসী তাদের মানবাধিকার সম্পর্কে সচেতন হবে এবং এর মধ্য দিয়ে মানবাধিকারের চর্চা আরো বৃদ্ধি পাবে।

 

তিন পর্বের এই অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে স্ব-রচিত কবিতা পাঠ করেন দেশবরেণ্য কবি রুবি রহমান, কবি শিহাব সরকার, কবি মুহাম্মদ সামাদ এবং তরুণ কবি অনিক সাতি প্রভা।

 

অনুষ্ঠানের শেষ পর্বে ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থীরা মানবাধিকার দিবসের তাৎপর্য তুলে ধরে  ‘‘গাহি সাম্যের গান” শির্ষক এক মনোজ্ঞ নাটক মঞ্চস্থ করেন।

 

বিশ্ব মানবাধিকার দিবস ২০১৫ উপলক্ষে আয়োজিত উক্ত অনুষ্ঠানে আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগণ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

 

তিন পর্বের এই অনুষ্ঠানটির উপস্থাপন করেন জনাব মোঃ মাসুদুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার, আশাইউবি, জাহানজেব সুলতানা ও ফাহানা এলিন শিক্ষার্থী, আশাইউবি।

 

লেখাপড়া২৪.কম/নবি/পিআর/এমএএ-০৩৫০

পছন্দের আরো পোস্ট