সহিংসতা প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগ জরুরী

Mahila Parishadঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি আজ (০৮ ডিসেম্বর) মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ এবং বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত “What Works, What needs to be done: Interrogating VAW&G prevention mechanism in Bangladesh” শীর্ষক দিনব্যাপী সিম্পোজিয়ামে বক্তব্য রাখছিলেন।

 

বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. সৈয়দ মো. শাইখ ইমতিয়াজ স্বাগত বক্তব্য দেন।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, হত্যা, ধর্ষণ, নারীর প্রতি সহিংসতাসহ সকল সামাজিক ব্যাধির একমাত্র প্রতিষেধক হচ্ছে শিক্ষা। তাই নিজ নিজ পরিবার তথা প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের সঠিকভাবে নৈতিক শিক্ষা প্রদান করতে হবে। পরীক্ষায় ভাল ফলাফল অর্জনের প্রতিযোগিতায় না গিয়ে সন্তানদের ভাল মানুষ হওয়ার শিক্ষা প্রদানের জন্য তিনি অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

 

সমাজ ও দেশকে আলোকিত করাই বিশ্ববিদ্যালয়ের কাজ উল্লেখ করে তিনি বলেন, সমাজ থেকে সকল অন্ধকার দূর করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য তিনি সকল মহলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মেধাবী শিক্ষার্থীদের মানসিকতার উন্নয়ন ঘটাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বাংলাদেশকে সমতার দেশ হিসাবে গড়ে তুলতে তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৩৪১

পছন্দের আরো পোস্ট