বিইউবিটিতে অগ্নি নির্বাপন বিষয়ক প্রশিক্ষণ

BUBTগত ০৫ ও ০৬ ডিসেম্বর দুই দিন ব্যাপি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) এর রূপনগরস্থ স্থায়ী ক্যাম্পাসে, বিইউবিটি এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের যৌথ উদ্যোগে অগ্নি প্রতিরোধ, নির্বাপন, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা ও জরুরী বর্হিগমন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেলথ, সেফটি ও সিকিউরিটি এডভাইজারী কমিটির আহবায়ক ও বিইউবিটি ট্রাস্টের সম্মানিত সদস্য লেফ্টেন্যান্ট জেনারেল (অব:) এ কে এম জাফরুল্লাহ সিদ্দিক এম বি বি এস, এফ সি পি এস, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাঃ রাশিদুল ইসলাম, যুগ্ম রেজিস্ট্রার জনাব এ.এইচ.এম. আজমল হোসেন ও সহকারী প্রক্টর ও ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ আবদুল্লাহ আল আজাদ।

 

প্রশিক্ষণের ১ম দিন অংশগ্রহণকারীদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের কার্যক্রম, আগুন প্রজ্জ্বলন ও নির্বাপণ নীতি, শ্রেণী ভিত্তিক নির্বাপণ পদ্ধতি ও মাধ্যম, অগ্নিকান্ডের কারণ ও প্রতিরোধ মূলক ব্যবস্থা, বহুতল ভবনের অগ্নি প্রতিরোধ ব্যবস্থা এবং অগ্নি নির্বাপনী যন্ত্রের ব্যবহার বিধি সম্পর্কে প্রশিক্ষিত করা হয়। প্রশিক্ষণের ২য় দিন ভূমিকম্পে করনীয়, প্রাথমিক চিকিৎসা, জরুরী উদ্ধার, কৃত্রিম শ্বাস প্রশ্বাস পদ্ধতিসমূহ সম্পর্কে সম্যক ধারণা দেয়া হয়। সবশেষে ইভাকুয়েশন মহড়ার মাধ্যমে প্রশিক্ষণের সমাপ্তি ঘটে। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মিঞা লুৎফার রহমান।

১ম পর্বের ২ দিন ব্যাপি এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে রোভার স্কাউট, পিয়ন এবং সিকিউরিটি গার্ড সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের মোট ৪০ জন প্রশিক্ষণার্থী। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে মিরপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্রশিক্ষক জনাব মোঃ ইকবাল বাহার বুলবুল, সহকারী প্রশিক্ষক জনাব এ কে এম শামসুজ্জোহা ও ফায়ারম্যান জনাব মোঃ মুনসুর হেল্লাল।

 

লেখাপড়া২৪.কম/বিইউবিটি/পিআর/এমএএ-০৩৩৯

পছন্দের আরো পোস্ট