কুবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৪ জন

কুবিশুক্রবার থেকে শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা। শেষ সময় পর্যন্ত ৩টি ইউনিটের ১৯টি বিভাগে ১০১০টি আসনের জন্য মোট ৪৪ হাজার ৪শ ৪৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে লড়ছে ৪৪ জন ।

 

ভর্তি কমিটির সূত্রে জানা গেছে ’এ’ ইউনিটে মোট আবেদন করেছে ১৬ হাজার ৪শত ৮০ জন,’বি’ ইউনিটে মোট আবেদন করেছে ১৫ হাজার ৭শত ৬৯ জন এবং ‘সি’ ইউনিটে মোট আবেদন করেছে ১২ হাজার ১শত ৯৮ জন শিক্ষার্থী আবেদন করেছে। সর্বাধিক প্রতিযোগিতা হবে ‘এ’ ইউনিটে। এবারই প্রথম আইন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

 

এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত এই পরীক্ষার সকালে ‘এ’ ইউনিট এবং বিকালে ‘বি’ ইউনিট ও পরের দিন ৫ ডিসেম্বর সকালে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। ওয়েবসাইট: www.cou.ac.bd , Help Line: 01557-330381/ 01557-330382

 

 
জালিয়াতি বন্ধে কঠোর প্রশাসন:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় সবধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভর্তি পরীক্ষার শৃঙ্খলা বিষয়ক উপকমিটির আহবায়ক আইনুল হক বিষয়টি জানিয়েছেন।

 

পরীক্ষা সুষ্ঠভাবে গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আইনুল হক বলেন, কোন সংঘবদ্ধ চক্র যেন কোন প্রকার জালিয়াতি না করতে পারে সেজন্য পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটর, ব্লুটুথ, ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে এবং বোরকা পরিহিত ছাত্রীদের কান ও মুখ খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে |

 

তিনি বলেন, শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে পরীক্ষায় অংশ নিতে পারে সেজন্য জেলা প্রশাসন ও আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহায়তা করবে।এছাড়াও সাবক্ষনিক প্রস্তুত থাকবে ৪টি ভ্রাম্যমান আদালত । প্রতিটি কেন্দ্রে থাকবে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। এইদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সক্রিয় রয়েছে মোবাইল চোর ও মলম পার্টি।তবে প্রশাসরনর পক্ষ থেকে এই ব্যাপারেও থাকবে কঠিন নজরদারি।

 

 

লেখাপড়া২৪.কম/কুবি/কাউছার/আরএইচ-৪৮০৬

পছন্দের আরো পোস্ট