উত্তরা ইউনিভার্সিটি’র বাংলা বিভাগের নবীনবরণ

_DSC0087উত্তরা ইউনিভার্সিটি’র বাংলা বিভাগ-এ ফল ২০১৫ সেমিস্টারের নবীণবরণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ডক্টর রফিকউল্লাহ খান বলেছেন, পৃথিবীর একমাত্র দেশ বাংলাদেশ যার ভাষা ও দেশের নাম এক। তাই বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখা জরুরী। তিনি বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখতে বাংলা নামের দেশটি প্রতিষ্ঠার জন্য জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা জানান। বাংলা সাহিত্যের গবেষক রফিকউল্লাহ খান বলেন, ক্যারিয়ারের স্বার্থে ইংরেজি শিখতে হবে আর জীবন ঘনিষ্ঠতার জন্য, উন্নত জীবনবোধ সৃষ্টির জন্য পড়তে হবে বাংলা সাহিত্য। ইংরেজি সাহিত্যের সূচনা সময়ের কথা উল্লেখ করে তিনি বাংলা সাহিত্য প্রসঙ্গে বলেন, শুধু ইংরেজি নয়, অনেক ভাষার আগেই বাংলায় অমর সাহিত্য রচিত হয়েছে।

 

আজ বৃহস্পতিবার দুপুরে উত্তরা ইউনিভার্সিটির বাংলা বিভাগের মিলনায়তনে অনুষ্ঠিত নবীণবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ বেগম। এতে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর এম আজিজুর রহমান বলেন, মানসম্পন্ন উচ্চ শিক্ষা বিস্তারে উত্তরা ইউনিভার্সিটি তার দায়িত্ব পালন করে যাচ্ছে। তিনি বাংলা সাহিত্য চর্চা করতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ডক্টর ইয়াসমীন আরা লেখা নবীণ শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রযুক্তি ব্যবহারে সাবলীল হতে হবে। তবে তথ্য প্রযুক্তি আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে যেন প্রযুক্তির ব্যবহার করা হয় সে বিষয়েও তিনি তাদের সতর্ক করেন।

 

রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন বিশ্ববিদ্যালয়ের সুযোগ কাজে লাগিয়ে শিক্ষার্থীদের একুশ শতকের উপযোগী করে নিজেদের গড়ে তোলার আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক উপদেষ্টা সেলিনা সাজ্জাদ অনুষ্ঠানে উপস্থাপনা করেন।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ-০২৯৮

পছন্দের আরো পোস্ট