ইউজিসিতে ফ্যাব ল্যাব সংক্রান্ত কর্মশালা

02.12.2015ফেব্রিকেশন ল্যাবরেটরির (ফ্যাব ল্যাব)-এর সম্ভাবনা শীর্ষক এক কর্মশালা আজ ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। দুইজন রিসোর্স পার্সন- মিস শেরি লেসিটার, ডিরেক্টর, দি ফ্যাব ফাউন্ডেশন এন্ড এমআইটি ফ্যাব ল্যাব প্রোগ্রাম, বোস্টন, ইউএসএ এবং ড. কামু গ্যাচিজি, এক্সিকিউটিভ ডিরেক্টর, গিয়ারবক্স এন্ড ফাউন্ডার অব ফ্যাব ল্যাব, নাইরোবি অনলাইনে কর্মশালায় বক্তব্য দেন। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান কর্মশালায় সভাপতিত্ব করেন। মিস সাউরি ইমাইজুমি, বিশ্ব ব্যাংক, ফ্যাব ল্যাবের ভূমিকা এবং তার প্রয়োগ সম্পর্কে ব্যাখ্যা করেন।

 

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, ইউজিসি, ড. গৌরঙ্গ চন্দ্র মহান্ত, এনডিসি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প, ড. মোঃ মোখলেছুর রহমান, কো-টাস্ক টিম লিডার, বিশ্ব ব্যাংক এবং ইওকো নাগাসিমা, সিনিয়র এডুকেশন স্পেশালিস্ট, বিশ্ব ব্যাংক অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন। মি. তৌছিফ আনোয়ার, ফ্যাব ল্যাব, ঢাকা, প্রফেসর মোহাম্মদ ফারুক, ব্র্যাক ইউনিভার্সিটি এবং মিস আফসানা চৌধুরী, ব্র্যাক ইউনিভার্সিটি কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে অংশগ্রহণ করেন। হেকেপের উপ-প্রকল্প পরিচালক মি. সোহেল আহমেদ অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

Post MIddle

ইউজিসি চেয়ারম্যান সভাপতির বক্তব্যে বলেন যে, শিক্ষা প্রতিষ্ঠানে ফ্যাব ল্যাব-এর দেশব্যাপী বাস্তবায়ন ছাত্রদেরকে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সম্পর্কে তাদের স্বাভাবিক কৌতুহল জাগ্রত করতে উদ্ভুদ্ধ করবে। তিনি আরও বলেন যে, এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী ধারণা সৃষ্টি হবে যা বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে ভূমিকা রাখতে সহায়তা করবে। ইতোমধ্যে ফ্যাব ল্যাব এশিয়া এবং আফ্রিকার কিছু দেশসমূহে কাজ করছে।

 

বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, সিনিয়র প্রফেসরস, বিশ্ব ব্যাংক, উচ্চশিক্ষা মান্নোনয়ন প্রকল্প এবং বিডিরেনের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/কুয়েট/পিআর/এমএএ-০২৮৯

পছন্দের আরো পোস্ট