কুবিতে ভর্তি জালিয়াতি রোধে সতর্ক প্রসাশন

কুবি২০০৬-২০০৭ইং শিক্ষাবর্ষ থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থী ভর্তির জন্য পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ পর্যন্ত ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কোন জালিয়াত চক্রের বিশেষ তৎপরতা লক্ষ করা যায়নি। কিন্ত বর্তমান সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আধুনিক ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে একটি চক্র প্রশ্ন ফাঁসসহ নানা ধরনের অনিয়মের মাধ্যমে ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করছে।

 

তাই কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০১৫-২০১৬ইং শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় সকল প্রকার জালিয়াতি রোধে বিশেষ সতর্কতা অবলম্বন করছে বলে জানায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। এছাড়াও তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সচেষ্ট থাকবেন প্রক্টরিয়াল বডি ও ভর্তি পরীক্ষার শৃক্সখলা বিষয়ক উপকমিটি। জালিয়াত চক্র সনাক্তের জন্য বিভিন্ন কেন্দ্রে তিনটি মোবাইল টিম একযোগে কাজ করবে বলেও সূত্র নিশ্চিত করেছে।

 

একটি সুষ্ঠ পরীক্ষা অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিরা। ভর্তি পরীক্ষা চলাকালে মোবাইল, ক্যালকুলেটরসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করেছে ভর্তি পরীক্ষার শৃক্সখলা বিষয়ক উপকমিটি। এ কমিটি মনে করে, পরীক্ষার স্বচ্ছতা নিশ্চিত করার জন্য এ ডিভাইসগুলো ব্যবহার নিষিদ্ধ করা জরুরী ছিল।

 
ভর্তি পরীক্ষার শৃক্সখলা বিষয়ক উপকমিটির আহ্বায়ক মোহাম্মদ আইনুল হক বলেন, কোনো সংঘবদ্ধ চক্র যেন কোনো প্রকার জালিয়াতি না করতে পারে এজন্য পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটরসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষার হলে প্রবেশের পর কোন শিক্ষার্থীর কাছে সন্দেহজনক কোন ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেলে সংশ্লিষ্ঠ পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলসহ আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হবে । নিরাপত্তার কথা চিন্তা করে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। শিক্ষার্থীদের নির্বিঘ্নে পরীক্ষায় অংশ গ্রহণ নিশ্চিত করতে জেলা প্রশাসন ও আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহায়তা করবে। এছাড়া, প্রতিটি কেন্দ্রে বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা থাকবে।

 

আগামী ৪ এবং ৫ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ছয়টি অনুষদভূক্ত ১৯টি বিভাগে মোট ১০১০জন শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রতি আসনের জন্য লড়বেন ৪৪জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.cou.ac.bd) পাওয়া যাবে।

 

লেখাপড়া২৪.কম/কুবি/পিআর/এমএএ-০২৮২

পছন্দের আরো পোস্ট