সরকারি স্কুলে ভর্তির অনলাইন আবেদন গ্রহণ শুরু

স্কুলে ভর্তিরাজধানীরসহ দেশের বিভাগীয় ও জেলা সদরে অবস্থিত (চট্টগ্রাম মহানগর ছাড়া) সরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহণ শুরু হচ্ছে মঙ্গলবার। অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ ও জমা দেওয়ার কার্যক্রম মঙ্গলবার বেলা পৌনে ১১টায় শুরু হবে। পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার দিবাগত রাত ১২ টা ১ মিনিট থেকে সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমে এই কার্যক্রম শুরুর কথা ছিল।

 

সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে সময় পরিবর্তনের কথা জানানো হয়েছে। এতে বলা হয়, আজ বেলা পৌনে ১১ টায় ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। এই আবেদন গ্রহণ চলবে আগামী ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা মহানগরীতে ৩টির ফিডার শাখাসহ ৩৮টি সরকারি হাইস্কুল। এর মধ্যে ১৬টিতে এবার প্রথম শ্রেণিতে ১ হাজার ৬৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে ১০ হাজার ২৩৭ জন ভর্তি করা হবে। gsa.teletalk.com.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা পরিশোধ করতে হবে টেলিটকের মাধ্যমে।

 

Post MIddle

এবারো স্কুলগুলোকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ এই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী তিনটি গ্রুপ থেকে তিনটি স্কুলে ভর্তির আবেদন করতে পারবে। একটি গ্রুপ থেকে একাধিক আবেদন করা যাবে না। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা ‘এ’ গ্রুপের ১৭, ‘বি’ গ্রুপের ১৮ ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণির লটারি ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির নীতিমালা অনুযায়ী, এবার শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানকেই নির্ধারিত ক্যাচমেন্ট এরিয়া (সেবা এলাকা) অনুযায়ী ৪০ শতাংশ এলাকা কোটা অনুসরণ করতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য মাউশির http://dshe.gov.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

লেখাপড়া২৪.কম /এমএএ-০২৬৮

পছন্দের আরো পোস্ট