শাবির সিএসই কার্নিভালে প্রযুক্তিপ্রেমীদের মিলনমেলা

????????????????????????????????????

শাবিতে ‘সিএসই কার্নিভাল’ উপলক্ষে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুন প্রযুক্তিপ্রেমীদের মেলবন্ধন বসেছে। শাবির সিএসই সোসাইটির সহযোগীতায় দুদিন ব্যাপী এ আয়োজন করে।

 

3শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে ‘আইপিভিশন সিএসই কার্নিভাল-২০১৫’ এ প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন শাবি’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দীন আহমেদ ।

 

10কার্নিভালে বিভিন্ন পর্যায়ের প্রতিযোগীতায় দেশের মোট ৪৮ টি বিশ্ববিদ্যালয় থেকে প্রতিদ্বন্দ্বীতা করছে প্রায় হাজার খানেক প্রযুক্তি প্রেমী তরুন-তরুনীরা।

 

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. ইয়াসমিন হক, কার্নিভালের আহবায়ক অধ্যাপক শহীদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

Post MIddle

অনুষ্ঠানে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমি সবসময়ই বিশ্বাস করি একজন শিক্ষার্থী ক্লাসরুমের ভেতর যতটুকু শিখে তার চেয়ে বেশী শিখে ক্লাসরুমের বাইরে। আমরা এখন সম্মিলিত ভাবে বিশ্বের সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের মাঝে থাকতে না পারলেও প্রোগ্রামিং কিংবা কম্পিউটার বিষয়ক জিনিসগুলোতে সেরা পঞ্চাশে চলে এসেছি। আমাদের কার্নিভালে সারাদেশ থেকে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েরা ও শিক্ষকেরা এসেছেন। আনন্দের পাশাপাশি এক ধরনের সৃজনশীলতায় ছেলেমেয়েরা এগিয়ে যাবে এই প্রত্যাশাই করি।

 

৫ম বারের মত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ কার্নিভালের আয়োজন করতে যাচ্ছে। এ আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে কানাডা ভিত্তিক অন্যতম শীর্ষস্থানীয় সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশন এবং ।

 

কার্নিভালে বিভিন্ন ধরনের আয়োজনের মধ্যে প্রধান চারটি ইভেন্ট হচ্ছে-প্রোগ্রামিং প্রতিযোগিতা, সফটওয়্যার প্রতিযোগিতা, প্রজেক্ট প্রদর্শনী এবং গেমিং প্রতিযোগিতা।

 

শাবির সিএসই বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম বলেন, প্রোগ্রমিং প্রতিযোগিতায় দেশের ৪৬ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৫ টি দল,সফটওয়্যার প্রতিযোগিতায় ১২ টি বিশ্ববিদ্যালয় থেকে ২২ টি দল এবং প্রজেক্ট প্রদর্শনীতে ১৩ টি বিশ্ববিদ্যালয়ের ৩০ টি দল অংশ নিবে।

 

শনিবার বিকালে সমাপণী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে দুদিনব্যাপী এ জাতীয় উৎসব। ‘সমাপণী অনুষ্ঠানে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

 

 

লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/আরএইচ-৪৭৩৮

পছন্দের আরো পোস্ট