পাবিপ্রবিতে আঞ্চলিক স্নাতক গণিত অলিম্পিয়াড

IMG_8998গণিতকে মানবতার কল্যানে ব্যবহার করার অঙ্গিকারের মধ্য দিয়ে বৃহস্পতিবার দিনব্যাপী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭ম রাজশাহী আঞ্চলিক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হলো। গণিত এর এই প্রতিযোগিতায় রাজশাহী ও রংপুর বিভাগের সকল বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন কলেজের স্নাতক (সম্মান) পর্যায়ের গণিত এবং গণিত ভিত্তিক বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ের সাতশত শিক্ষার্থী অংশ নেয়। গণিতের এই মজার প্রতিযোগিতায় ক্যাম্পাস হয়ে উঠে উৎসবমুখর।

 

প্রতিযোগিতাটি বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ.এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ আয়োজন করে। প্রতিযোগিতায় ১০জন শিক্ষার্থীকে বিজয়ী করা হয়।

 

সকালে জাতীয় সঙ্গীতের সাথে সাথে গণিত অলিম্পিয়াডের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল- নকীব চৌধুরী মহোদয়। এসময় ভাইস-চ্যান্সেলর প্রতিযোগীদের উদ্দেশ্যে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির মূল ভিত্তি হলো গণিত। দেশ গড়ার জন্য আমাদেরকে গণিতে শক্তিশালী হতে হবে। গণিতকে জয় করতে পারলে বিজ্ঞান ও প্রযুক্তিকে জয় করা যাবে। শিক্ষার্থীদেরকে গণিতে শক্তিশালী করার জন্য গণিত অলিম্পিয়াডের জনপ্রিয়তা সব শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে দিতে হবে। গণিতের ভীতিকে জয় করতে হবে। এ জন্য বেশি বেশি গণিত অনুশীলন করতে হবে। যাতে সবার মনের মধ্যে গণিত বিশেষ স্থান করে নিতে পারে। মানবতার কল্যানে গণিতকে ব্যবহার করতে হবে। গণিতকে জয় করার মধ্য দিয়ে বিশ্ব জয় করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

 

এরপর শুরু হয় সাতশত শিক্ষার্থীর প্রতিযোগীতা। ড. এম. এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে গণিতের চর্চায় ক্যাম্পাসে সৃষ্টি হয় এক বর্ণিল পরিবেশ।

 

বিকালে প্রতিযোগীতা উপলক্ষে ভাইস-চ্যান্সেলর মহোদয়ের সভাপতিত্বে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগীদের উদ্দেশ্যে বক্তব্য দেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. আবদুল জব্বার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রথিতযশা গণিতবিদ ইউজিসি প্রফেসর ড. সুব্রত মজুমদার, ্ইউনিভার্সাল গ্রুপ লি. এর ব্যবস্থাপনা পরিচালক সোহানী হোসেন, মিডিয়া পার্টনার দৈনিক সমকালের ষ্টাফ রিপোর্টার এবিএম ফজলুর রহমান,গণিত বিভাগের চেয়ারম্যান রাজেন্দ্র চন্দ্র ভৌমিক, গলিত অলিম্পিয়াডের আহবায়ক রাশেদ কবির, প্রক্টর আওয়াল কবির জয় প্রমুখ।

 

এরপর গণিত অলিম্পিয়াডের প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয়। এতে প্রথম হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নুর মোহাম্মদ দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইরফান রাজু ও তৃতীয় হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিশাত হোসাইন। অন্যান্য বিজয়ীরা হলেন- জহুরুল ইসলাম, সাদ্দাম হোসেন, রিপন কুমার মন্ডল, মোঃ নুরুজ্জামান, মোঃ শাহআলম, মোঃ লেলিন চৌধুরী ও জুলেখা খাতুন। বিজীয় পুরস্কৃত করা হয়। ইউনিভার্সাল গ্রুপ লিঃ এর পৃষ্টপোষকতায় গণিত অলিম্পিয়াডে মিডিয়া পার্টনার ছিল দৈনিক সমকাল ও মাছরাঙা টেলিভিশন লিঃ।#

 

 

লেখাপড়া২৪.কম/পাবিপ্রবি/পিআর/আরএইচ-৪৭২০

পছন্দের আরো পোস্ট