চুয়েটে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

2চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য শক্তি বিষয়ে ‘‘ 3rd International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2015) ’’ ২৬ নভেম্বর, বৃহস্পতিবার শুরু হয়েছে। এতে বক্তাগণ বলেন, ‘‘নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে চলমান গবেষণাকে মানবজাতির বৃহত্তর কল্যাণে ব্যবহার করে আমাদের এগিয়ে যেতে হবে। সারা বিশ্বেই বর্তমানে এ শক্তি বিষয়ে নানা গবেষণা চলছে। ইতিমধ্যে বেশ কিছু সফলতাও এসেছে। কার্যকর গবেষণা অব্যাহত রাখতে পারলে ভব্যিতে আমরা আরো বেশি সফলকাম হতে পারবো।’’

 

এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় চুয়েটের কেন্দ্রিয় অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ সোসাইটি অব মেকানিক্যল ইঞ্জিনিয়ার্স-এর সভাপতি অধ্যাপক ড. এম. এইচ. খান। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম, চুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস।

 

1 (1)প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এম. এইচ. খান বলেন, গবেষণা হলো নিরন্তর চলমান প্রক্রিয়া। এই প্রক্রিয়া অনুসরণ করে অনেক ডায়নামিক সফলতা এসেছে। আমাদের যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য শক্তির বিষয়ের নানা দিক নিয়ে আরো অনেক কিছু গবেষণা করার আছে। তিনি আরো বলেন, এ ধরনের আর্ন্তজাতিক কনফারেন্স হলো জ্ঞান ও ধারণার বিনিময়ের একটি মহাসড়কের মত। যা ব্যবহার করে গবেষক, শিক্ষক-শিক্ষার্থীরা নিজেদেরকে বৃহত্তর পরিমন্ডলে তুলে ধরতে পারেন।

 

গেস্ট অব অনার অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, বিকল্প জ্বালানি (হাইড্রোজেন)-এর মাধ্যমে ব্যাটারি চালিত গাড়ি, সাইকেল তৈরির মাধ্যমে দেশের প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অন্যতম অগ্রণী ভূমিকা রাখতে চুয়েট এগিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইতিমধ্যে একটি হাইড্রোজেন ফুয়েল বেইজড বাইসাইকেল (Fuel Cell Based Bicycle) তৈরির প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া এ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে একটি বায়োডিজেল প্ল্যান্ট (Bio-Diesel Plant) স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। পরিত্যক্ত বীজ থেকে তেল সংগ্রহ করে তা জ্বালানি শক্তিতে রূপান্তর করে বৃহত্তর উন্নয়নে ভূমিকা রাখা হবে। উক্ত চষধহঃ দরিদ্র জনগোষ্ঠির ভাগ্য বদলের নতুন দিশা দিতে পারবে বলে আমরা আশাবাদী। এছাড়াও বিশ্বব্যাংকের অর্থায়নে Mechatronics Lab এবংSolar Energy Lab স্থাপন করা হচ্ছে। যন্ত্রকৌশল বিভাগের উদ্যোগে তৃতীয়বারের মত সফল এই আয়োজন আমাদের এই সার্বিক প্রচেষ্টাকে আরো গতিময় করবে।

 

বিশেষ অতিথি অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, নতুন জ্ঞান সৃষ্টি ও বিকাশে এ ধরনের আর্ন্তজাতিক কনফারেন্স অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারে। বিশেষ করে, সারা বিশ্বে বর্তমানে নবায়নযোগ্য শক্তি বিষয়ে যে ব্যবহার ও গবেষণা চলছে তা এই কনফারেন্সের মাধ্যমে বিশ্লেষণ করে ভবিষ্যতের গতিপথ রচনা করা যাবে।

 

Post MIddle

বিশেষ অতিথি অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস বলেন, মানবজাতির বৃহত্তর কল্যাণে আমাদেরকে প্রকৌশল ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। দেশ উপকৃত হয় এমন গবেষণাকর্ম আমাদের সম্পাদন করা উচিত।

 

কনফারেন্সের অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান ও যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলমের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন Prof. Henrik Kofoed Nielsen, University of Agder, Norway I Prof. Ahmed F. Elsafty, American University of the Middle East, Kuwait, কনফারেন্সের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. বদিউস সালাম, কনফারেন্স সেক্রেটারি ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো: আমিনুল ইসলাম ও স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক Ms. দেবশ্রী মন্ডল।

 

কনফারেন্সের Keynote Speaker-গণ হচ্ছেন 1) Prof. Henrik Kofoed Nielsen, University of Agder, Norway 2) Prof. Ahmed F. Elsafty, American University of the Middle East, Kuwait 3) Prof. Abu S.M. Masud, Wichita State University, USA 4) Prof. M. Masud K. Khan, Central Queensland University, Australia 5) Prof. Dr. A. K. M. Sadrul Islam, Islamic University of Technology, Bangladesh.

 

চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের উদ্যোগে ২৬-২৯ নভেম্বর, ২০১৫ খ্রি: তারিখের এই কনফারেন্সে ৫টি কবুহড়ঃব লেকচারসহ মোট ১৫৯টি গবেষণা পত্র উপস্থাপন করা হচ্ছে। কবুহড়ঃব লেকচার প্রদান ও গবেষণাপত্র উপস্থাপনের জন্য দেশের ও বিদেশের বিভিন্ন ইউনিভার্সিটি/ ইনস্টিটিউট/ ইন্ডাস্ট্রি থেকে দুই শতাধিক অতিথি অংশ নিচ্ছেন। এতে ২৪টি Technical Session-এ ১৫৪টি গবেষণা পত্র উপস্থাপন করা হচ্ছে।#

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/আরএ্ইচ-৪৭২৪

পছন্দের আরো পোস্ট