ছাত্র সংসদ নির্বাচনের দাবি ছাত্র ইউনিয়ন নেতাদের

a0f9c3c2-c83f-477d-b719-f56fc709b95a ‘হোক বিদ্রোহ যৌবনের চনমনে রোদে সাম্রাজ্যবাদ-জঙ্গীবাদ-শিক্ষাবাণিজ্য প্রতিরোধে’ স্লোগানে রজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্র ইউনিয়নের ২৯তম সম্মেলনে সংগঠনটির সাবেক ও বর্তমান নেতারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের জোর দাবি জানিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আমতলায় আয়োজিত দুইদিনব্যাপী সম্মেলনের প্রথম দিনের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

 

এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে ২৯তম সম্মেলনের উদ্ভোধন করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি লাকী আক্তার। উদ্বোধন শেষে একটি র‌্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আমতলায় ছাত্র সমাবেশে মিলিত হয়।ছাত্র সামাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মিনহাজুল আবেদিনের সঞ্চালনায় ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি রুহিন হোসেন প্রিন্স বলেন, সারাদেশে আজ সাম্রাজ্যবাদী এবং জঙ্গীবাদ শক্তি তাদের নীল নকশা বাস্তবায়নে এবং দেশকে মেধাশূন্য করার জন্য ব্লগার, লেখক, প্রকাশকসহ মুক্তবুদ্ধির পক্ষের মানুষদের হত্যা করছে। সরকার এই ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ না নিয়ে দেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করছে।

 

সমাবেশে ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার বলেন, দেশে প্রতিবছর বাজেটের পরিমাণ বৃদ্ধি পেলেও শিক্ষাখাতে তা দিন দিন কমছে। এতে করে শিক্ষা ও গবেষণার মান কমে যাচ্ছে। যা শিক্ষা ব্যবস্থার জন্য খুবই হতাশার। বর্তমানে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতি বছর একজন উপাচার্যের গাড়ির তেল খরচের চেয়েও কম বরাদ্দ দেওয়া হচ্ছে গবেষণায়। সম্প্রতি ছাত্র ইউনিয়নের একটি জরিপের এমন তথ্য বেড়িয়ে আসে।

 

দেশের কোনো বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্ত্বশাসন নেই উল্লেখ করে তিনি আরও বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় অন্যতম স্বায়ত্ত্বশাসিক ক্যাম্পাস হলেও সরকার বদলের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয় উপাচার্যসহ সব গুরুত্বপূর্ণ পদে ব্যক্তিদের। যার সঙ্গে সায়ত্ত¡শাসনের কোনো মিল পাওয়া যায়না। এটা এখন গোটা দেশের বিশ্ববিদ্যালয়ের অবস্থা। আগে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদগুলো চালু থাকার ফলে শিক্ষার অধিকার নিয়ে কথা বলতেন ছাত্র নেতারা। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদগুলোর নির্বাচন বন্ধ করে শিক্ষার্থীদের দাবি নিয়ে কথা বলার পথ বন্ধ করা হয়েছে। তাই এই অবস্থা থেকে উত্তোরণের জন্য দ্রুত ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান তিনি।

 

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে রাকসুর সাবেক মহিলা সম্পাদিকা বৃত্বা রায় দীপা বলেন, রাকসু নির্বাচন বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়কে ছাত্র নেতৃত্বশূণ্য করার পরিকল্পনা চলছে। ক্যাম্পাসে প্রগতিশীল ছাত্র রাজনীতি বন্ধ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করছে। সান্ধ্য আইনের নামে বিশ্ববিদ্যালয়কে তার শিক্ষা দর্শন থেকে অনেকদূর পিছিয়ে নেওয়া হয়েছে। তাই দ্রুত ছাত্র সংসদ নির্বাচন দিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সঠিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

 

Post MIddle

রাবি ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি এস এম চন্দন বলেন, এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হলেও প্রগতিশীল ছাত্র রাজনীতিকে ক্যাম্পাসে পরিচালনা করতে দেওয়া হচ্ছে না। এই ক্যাম্পাসে রূপচর্চা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিজ্ঞাপনের সুযোগ দেওয়া হলেও ছাত্র ইউনিয়ের দেয়াল লিখন মুছে ফেলা হয়। ক্যাম্পাসে বাণিজ্যিক সান্ধ্যকোর্স বন্ধে ছাত্র আন্দোলনে গুলি চালানো হয়। ক্যাম্পাসে অলিখিতভাবে ছাত্র রাজনীতি বন্ধ রাখা হয়। এভাবে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলতে পারে না। বিশ্ববিদ্যালয়ে দ্রুত ছাত্র সংসদ নির্বাচন দিয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা দাবি জানান তিনি।

 

সম্মেলন থেকে শিক্ষার সকল প্রকার গণতান্ত্রিক অধিকারসহ জনজীবনের সকল প্রকার সংকট নিরসনে শ্রমিক-কৃষক-মেহনতি জনতার নেতৃত্বে একটি স্বাধীন, অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়। সম্মেলনে প্রায় সকল বক্তাই গত বছরের ২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক সান্ধ্যকোর্স বিরোধী আন্দোলনে ছাত্রদের ওপর হামলার নিন্দা জানান। এই বিশ্ববিদ্যালয় থেকে সকল প্রকার বাণিজ্যিক সান্ধ্যকোর্স বন্ধেরও জোর দাবি জানানো হয়।

 

সম্মেলনে রাবি ছাত্র ইউনিয়নের সভাপতি আয়তুল্লাহ খোমেনীর সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, রাবি ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি অ্যাড. আবু সায়েম, সাবেক সাধারণ সম্মাদক গাজী গোলাম মোস্তফা ও রাজশাহী জেলা শাখা ছাত্র ইউনিয়নের আহ্বায়ক পার্থ প্রতীম।

 

প্রসঙ্গত, শুক্রবার বেলা ১১টায় রাকসু ভবনে কাউন্সিল অধিবেশন শুরু হবে। সেখান থেকেই রাবি শাখা ছাত্র ইউনিয়নের আগামী এক বছরের নতুন কমিটি ঘোষণা করা হবে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/তমাল/এমএএ-০২৪৭

পছন্দের আরো পোস্ট