শাবিতে সিএসই কার্নিভাল শুরু শুক্রবার

শাবিপ্রযুক্তি বিষয়ক বাংলাদেশের অন্যতম বৃহৎ জাতীয় প্রতিযোগিতা সিএসই কার্নিভালের সূচনা হতে যাচ্ছে আগামীকাল (শুক্রবার)। শুক্রবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকাল দশটায়অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উদ্ভোধনের মাধ্যমে শুরু হবে সিএসই কার্নিভালের। শনিবার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় সরকারের তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
৫ম বারের মত শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ কার্নিভালের আয়োজন করতে যাচ্ছে। কার্নিভাল উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নতুন রূপে সেজেছে। বিশ্ববিদ্যালয় ফটক থেকে গোল চত্ত¡র পর্যন্ত নানা আলোর ঝলকানি। বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত এম ওয়াজেদ মিয়া ভবন কার্নিভালের সকল প্রস্তুতি নিয়ে তৈরি। এসব জানিয়েছেন কার্নিভালের সম্বন্বয়ক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম।
Post MIddle
শাবির সিএসই সোসাইটির সহযোগীতায় দু’দিন ব্যাপি এ কার্নিভাল শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে। এ আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে কানাডা ভিত্তিক অন্যতম শীর্ষস্থানীয় সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশন।
মো. সাইফুল ইসলাম বলেন, মূলত চারটি ইভেন্টে আমাদের এ কার্নিভাল অনুষ্ঠিত হবে। প্রোগ্রামিং প্রতিযোগীতায় ১৫০ টির মতো টিম রেজিস্ট্রেশন করলেও যথাযথ তথ্য ও ঠিক সময়ে রেজিস্ট্রেশন সম্পূর্ন না থাকায় আমরা ১১২ টি টিমকে বেছে নিয়েছি। দেশের ৪৬ টি বিশ্ববিদ্যালয় থেকে ১১২ টি টিম প্রতিযোগীতা করবে এই ইভেন্টে ।

এছাড়া আসন সংখ্যা সীমিত হওয়ার কারণে সফটওয়্যার প্রতিযোগিতায় ১২ টি বিশ্ববিদ্যালয় থেকে ২২ টি দল, প্রজেক্ট শোকেসিংয়ে ১৩ টি বিশ্ববিদ্যালয় থেকে ২৩ টি দল অংশ নিবে বলে জানান তিনি। তিনি আরো জানান, প্রতিযোগীতায় বিচারকগন সবাই অভিজ্ঞ। আমাদের প্রস্তুতি প্রায় শেষ। সবাইকে সুন্দর একটা আয়োজন উপহার দিতে আমরা প্রস্তুত।

এছাড়া প্রতিযোগীতার বিস্তারিত তথ্য www.csecarnival.com  ওয়েবসাইটে জানা যাবে।

লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/এমএএ-০২৪৮

পছন্দের আরো পোস্ট