সমাপনী পরীক্ষায় অনুপস্থিত দেড় লাখ

jscপ্রাথমিক ও ইবতেদায়ীয় শিক্ষা সমাপনী পরীক্ষা রোববার শুরু হয়েছে। দেশের বাইরে প্রাথমিক সমাপনীর জন্য ১১টি কেন্দ্র সহ সারাদেশে সাত হাজার ৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিন রোববার বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ইংরেজি পরীক্ষা। প্রথমদিনের পরীক্ষায় প্রায় দেড় লাখ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আজ বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর ডাকা হরতালের কারণে তা পিছিয়ে (৩০ নভেম্বর) নির্ধারণ করা হয়েছে।

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবারের প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৭ হাজার ১২১ জন। এর মধ্যে প্রথম দিনে অনুপস্থিত ছিল এক লাখ ৪৯ হাজার ৮৯৬জন। প্রাথমিকে ২৯ লাখ ৫০ হাজার ৯২৮জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ২৮ লাখ ৪২ হাজার ৫০৭জন। আর ইবতেদায়ীতে ৩ লাখ ৬ হাজার ১৯৩জন পরীক্ষার্থীর মধ্যে ২লাখ ৬৪হাজার ৭১৮জন উপস্থিত ছিল। এবার মোট ছয়টি বিষয়ের পরীক্ষায় প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বর থাকছে। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী অনুযায়ী পরীক্ষা শেষ হবে (৩০ নভেম্বর)।

 

সকালে রাজধানীর একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করতে গিয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত হওয়ার পর প্রাথমিক সমাপনী পরীক্ষা থাকবে কি না- তা ভেবে দেখা হবে। তিনি বলেন, প্রাথমিক শিক্ষার স্তর যখন অষ্টম শ্রেণি পর্যন্ত হবে তখন দুটি (প্রাথমিক-ইবতেদায়ী এবং জেএসসি-জেডিসি) পরীক্ষা না রেখে একটি রাখা যায় কি না- তা ভাবা হবে। দেশে রাজনৈতিক অস্থিরতা নেই দাবি করে মন্ত্রী বলেন, কোনো দুষ্টু লোক যদি ছোট-খাটো ঝামেলা পাকিয়ে ফেলে তা মনে করেই সমাপনী পরীক্ষা একদিন পেছান হয়েছে। কোনো কারণে যদি আমরা, অনিবার্য কারণে যদি পরীক্ষা পিছিয়ে নেই, (২৯ নভেম্বর) শেষ হওয়ার কথা ওই পরীক্ষা (৩০ নভেম্বর) নিয়ে গেলাম, এমন তো কোনো ক্ষতি হবে না। আট সেট প্রশ্নে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়ার কারণ সম্পর্কে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, কিছু দুষ্টু মানুষ দুষ্টু বুদ্ধি নেয়। সরকার তাই কৌশলী হয়েছে।

 

Post MIddle

বাংলাআটটা বিভাগে ভাগ করেছি বাংলাদেশকে। প্রতিটা বিভাগে আলাদা আলাদা, একটু কায়দা করে, একটু সিক্রেসি তো থাকতেই পারে।’ গণমাধ্যমকর্মীদের আমন্ত্রণ জানিয়ে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গেলেও শিক্ষার্থীদের ‘মনোযোগ-বিঘœতার’ কথা মাথায় রেখে পরীক্ষার হলে যাননি মন্ত্রী। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। পরীক্ষার সময়সূচি প্রাথমিক সমাপনীতে (২৪ নভেম্বর) বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, (২৫ নভেম্বর) প্রাথমিক বিজ্ঞান, (২৬ নভেম্বর) ধর্ম ও নৈতিক শিক্ষা, (২৯ নভেম্বর) গণিত এবং (৩০ নভেম্বর) বাংলা বিষয়ের পরীক্ষা হবে ।

 

ইবতেদায়ী সমাপনীতে, (২৪ নভেম্বর) পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, (২৫ নভেম্বর) আরবি, (২৬ নভেম্বর) কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, (২৯ নভেম্বর) গণিত এবং (৩০ নভেম্বর) বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

লেখাপড়া২৪.কম/রকীব/এমএএ-০২২০

পছন্দের আরো পোস্ট