ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু: জালিয়াতির অভিযোগে ৭ পরীক্ষার্থী আটক

du admissionঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ। আজ শুক্রবার বাণিজ্য অনুষদের“গ” ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয় এ মহারণ। এরপর পর্যায়ক্রমে ১২ সেপ্টেম্বর ‘ক’ ইউনিট, ১৩ সেপ্টেম্বর ‘চ’ ইউনিট, ১৯ সেপ্টেম্বর ‘খ’ ইউনিট এবং ২৭ সেপ্টেম্বর ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে অভিভাবক ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢল নামে বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এবং নির্ধারিত কেন্দ্রগুলোর সামনে। শুক্রবার সকাল থেকেই রাজধানী এবং আশেপাশের বিভিন্ন এলাকা থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা আসতে শুরু করেন। তবে সকাল ৬টা থেকেই ক্যাম্পাসে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় লক্ষ করা যায়। নির্ধারিত আসন খুঁজে পেতে যাতে সমস্যা না হয়, তাই আগেভাগেই এসেছেন তারা। এদিকে সকাল ৯টা থেকে পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত কেন্দ্রের গেট খুলে দেয়া হয়। সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জালিয়াতির অভিযোগে আটক ৭: এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্ ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে বিচারপতির মেয়েসহ সাতজনকে আটক করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আমজাদ আলী সাতজনকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন ।

জানা গেছে, ভর্তি জালিয়াতির অভিযোগে আটক পরীক্ষার্থীর নাম- সানজানা বিনতে বশির। তার বাবা হাইকোর্টের বিচারপতি এএনএম বশির উল্লাহ। ভর্তি পরীক্ষা চলাকালীন রাজধানীর বোরহানউদ্দিন কলেজ থেকে তাকে আটক করা হয়। পরীক্ষার্থীর রোল নম্বর ৬৫৪০২৫।

শুক্রবার সকালে বদরুন্নেছা কলেজ থেকে দুজন, আজিমপুর অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ থেকে দুজন এবং ধানমণ্ডি আইডিয়াল কলেজ থেকে একজন ও বোরহানউদ্দিন কলেজ থেকে একজনকে আটক করা হয়েছে।

প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী বলেন, “বিচারপতির মেয়েসহ আটককৃতরা মোবাইলের মাধ্যমে জালিয়াতি করছিল। আটককৃতদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।”

উল্লেখ্য, এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৬ হাজার ৫৮২ আসনের জন্য আবেদন করেছে তিন লাখ এক হাজার ১৪৮ জন। অর্থাৎ একটি সিটের বিপরীতে পরীক্ষা দিবে ৪৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১ হাজার ৬৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮১ হাজার ৯৪৮ জন। অর্থাৎ প্রতি আসনে লড়বে ৫০ জন। ‘খ’ ইউনিটে ২ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছে ৪২ হাজার ৪১৭ জন। প্রতি আসনে লড়বে ২০ জন।
‘গ’ ইউনিটে ১ হাজার ১৭০টি আসনরে বিপরীতে আবেদন করেছে ৪৯ হাজার ৯৭৬ জন। প্রতি আসনে লড়বে ৪৩ জন শিক্ষার্থী।
তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৪১৬ আসনের জন্য আবেদন জমা পড়েছে ১ লাখ ১২ হাজার ৪২ টি। অর্থাৎ প্রতি আসনে পরীক্ষা দিবে ৭৯ জন শিক্ষার্থী। এ ইউনিটে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ২৪ টি, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩৪৪ টি এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৮ টি আসন রয়েছে।
‘চ’ ইউনিটে ১৩৫ টি আসনের জন্য আবেদন করেছে ১৪ হাজার ৭৫০ জন। অর্থাৎ প্রতি আসনে লড়বে ১০৯ জন শিক্ষার্থী।
ভর্তি পরীক্ষার প্রস্তুতির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যয় ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষার ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আর পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট