চবিতে সিট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আমানত হলের  সিট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে ওই হলের আবাসিক শিক্ষার্থীরা। এ সময় হলের সিট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার করা হলে বিশ্ববিদ্যালয় কঠোর আন্দোলনের হুশিয়ারি প্রদান করেছে তারা।
HHশনিবার সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে এ মানব বন্ধন পালন করে তারা।
মানব বন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে আমানত হল নিয়ে প্রশাসনের সিদ্ধান্তের বলি হতে চলেছে হলের ৬৩২ জন আবাসিক শিক্ষার্থী। দুইটি ছাত্রসংগঠনের মধ্যে সংঘর্ষের ঘটনায় গত ১২ জানুয়ারী থেকে হলটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু গত ২৪ জুলাই বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় আসন বরাদ্দ কমিটির এক সভায় আমানত হল খোলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত না নিয়ে হলের আবাসিক শিক্ষার্থীদের বরাদ্দকৃত সকল বৈধ আসন বাতিল করা হয়।’
শিক্ষার্থীরা আরও বলেন, ‘যে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে মেধার ভিত্তিতে হলের আসন বরাদ্দ দিয়েছে সেই কর্তৃপক্ষই আবার হল খোলার ব্যবস্থা না করে উল্টো আবাসিক শিক্ষার্থীদের সিট বাতিল করেছে। শিক্ষার্থীরা হলে ভর্তির জন্য প্রতিজন ১১শ ৫৫ টাকা করে বাৎসরিক ফিও জমা দিয়েছে। অথচ এর আগে কোনো সংঘর্ষ হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত হল বন্ধ রাখার নজির থাকলেও হলের আবাসিক শিক্ষার্থীদের আসন বাতিলের কোনো নজির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়য়ে এ প্রথম।’ তারা আসন বরাদ্দ বাতিলের সিদ্ধান্তকে ‘হঠকারী’ সিদ্ধান্ত  উল্লেখ করে বলে সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।
Post MIddle
শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ বলেন, ‘যদি আমানত হলে শিক্ষার্থীদের সিট ফিরিয়ে দেওয়া না হয় তাহলে দূর্বাও আন্দোলন গড়ে তোলা হবে।’ মানব বন্ধনে বক্তব্য রাখেন হলের আবাসিক শিক্ষার্থী আশিকুর রহমান, সাইফুল ইসলাম, আরিফুল ইসলাম, জিয়াউর রহমান প্রমুখ।
তবে হলের সিট বরাদ্দ কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো.সিরাজ উদ দৌলাহ বাংলানিউজকে বলেন,সিট বাতিলের সিদ্ধান্তটি বিশ্ববিদ্যালয় প্রশাসন আলোচনা করে গ্রহন করেছে। মেধার ভিত্তিতে সিট বরাদ্দের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যারা মানববন্ধন করেছে তারাও আবেদন করুক। এখানে আন্দোলনের কিছ’ নেই।
সুউ ফয়সাল/ইএইচ
পছন্দের আরো পোস্ট