মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভর্তি কার্যক্রম

জাতীয় এবং আন্তর্জাতিক অর্জনকে পুঁজি করে সমৃদ্ধ দেশ এবং জাতি গঠনে এগিয়ে চলেছে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। দেশের প্রথম সারির প্রাইভেট ইউনিভার্সিটি হিসেবে জাতি গঠনের কাজকে নৈতিক দায়িত্ব বলে মনে করে এই ইউনিভার্সিটি। তারই ধারাবাহিকতায় মানারাত ভার্সিাট এক যুগের অধিক কাল যাবৎ এদেশে শিক্ষা সেবা দিয়ে আসছে। এই ভার্সিটিতে এখন চলছে ফল সেমিস্টারের ভর্তি কার্যক্রম।

 

manarta-Univerrsityবি বি এ
চার বছরে বি বি এ তে পড়াশুনা করতে মোট খরচ হবে ৩,৩৫,০০০/- (তিন লক্ষ পয়ত্রিশ হাজার টাকা মাত্র)। ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

 

বি এ ইন ইংলিশ
চার বছরে বি এ ইন ইংলিশে  পড়াশুনা করতে মোট খরচ হবে ২,২৩,৮০০/- (দুই লক্ষ তেইশ হাজার আটশত টাকা মাত্র)। ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

 

ব্যাচেলর অব ফার্মাসী
বাংলাদেশের প্রাইভেট  ইউনিভার্সিটি অঙ্গনে মানারাত ইউনিভার্সিটির ফার্মাসি ডিপার্টমেন্ট অন্যতম। চাহিদার আলোকে এ ডিপার্টমেন্টে রয়েছে ল্যাবরেটরীসহ প্রায় সব ধরনের শিক্ষা উপকরণ, অভিজ্ঞতা সম্পন্ন স্থায়ী ও খন্ডকালীন শিক্ষকমন্ডলী ।
”ব্যাচেলর অব ফার্মাসী” তে পড়াশুনার খরচঃ চার বছরে ”ব্যাচেলর অব ফার্মাসী” তে পড়াশুনা করতে মোট খরচ হবে ৪,৪১,০০০/- (চার লক্ষ একচলি­শ হাজার টাকা মাত্র)। তন্মধ্যে ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ৮ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

 

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
যুগের চাহিদার আলোকে মানারাত ভার্সিটিতে খোলা হয়েছে ”কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং” (সি এস ই) ডিপার্টমেন্ট। ৩৬ তম ব্যাচে এখন ভর্তি চলছে এই ডিপার্টমেন্টে। দেশ এবং বিদেশ থেকে উচ্চতর ডিগ্রিধারী নিয়মিত শিক্ষকদের পাশাপাশি দেশের বরেন্য খন্ডকালীন শিক্ষকবৃন্দ এখানে ক্লাস নিয়ে থাকেন।
”কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং” (সি এস ই) তে পড়াশুনার খরচঃ চার বছরে ”কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং” (সি এস ই)  তে পড়াশুনা করতে মোট খরচ হবে ৩, ৫১, ০০০/- (তিন লক্ষ একান্ন হাজার টাকা মাত্র)। তন্মধ্যে ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

 

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ই ই ই) ডিপার্টমেন্ট
”ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং” (ই ই ই) ডিপার্টমেন্ট অত্যন্ত সুনামের সাথে এগিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, কানাডা, ইন্ডিয়া সহ বিশ্বের বিভন্ন দেশ থেকে উচ্চতর ডিগ্রিধারী নিয়মিত শিক্ষকদের পাশাপাশি দেশের বরেন্য খন্ডকালীন শিক্ষকবৃন্দ এখানে ক্লাস নিয়ে থাকেন।
”ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং” (ই ই ই) এ পড়াশুনার খরচঃ চার বছরে ”ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং” (ই ই ই) তে পড়াশুনা করতে মোট খরচ হবে ৩, ৯৮, ৭০০/- (তিন লক্ষ আটানব্বই হাজার পাঁচশত টাকা মাত্র)। তন্মধ্যে ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে। ডিপ্লোমা হোল্ডারদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। শুক্র এবং শনিবার ডিপ্লোমা হোল্ডারদের ক্লাস অনুষ্ঠিত হয়।

এল এল বি
এল এল বি তে পড়াশুনার খরচঃ চার বছরে এল এল বি তে পড়াশুনা করতে মোট খরচ হবে ২,৫৯, ২০০/- (দুই লক্ষ আটচল্লিশ হাজার টাকা মাত্র)। ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

 

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ ডিপার্টমেন্ট
’জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ’ এ পড়াশুনার খরচঃ চার বছরে ’জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ’ এ পড়াশুনা করতে মোট খরচ হবে ৩, ১৩, ২০০/- (তিন লক্ষ তের হাজার দুইশত টাকা মাত্র)। ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হবে ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হবে।

নিম্ন আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তিঃ মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গরিব ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে নিয়মিতভাবে। ভাল ফলাফলের মাধ্যমে একজন শিক্ষার্থী ১০০% পর্যন্ত ছাড়ে তার ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করতে পারবে। তাছাড়া যে সকল অভিভাবকদের আয় বার্ষিক অনূর্ধ ২ লাখ টাকা তাদের জন্য রয়েছে বিশেষ ছাড়ের ব্যবস্থা। যারা এই ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি নিতে আগ্রহী তারা অতি সত্তর যোগাযোগ করুন ০১৭৮০-৩৬৪৪১৪, ০১৭৮০-৩৬৪৪১৫, ০১৮১৯-২৪৫৮৯৫ এই নাম্বার গুলোতে

 

ভর্তির যোগ্যতাঃ এখানে ভর্তির জন্য এস এস সি এবং এইচ এস সি তে নুন্যতম ২.৫ করে লাগবে আলাদা আলাদাভাবে। আর কোন পরীক্ষায় ২.৫ এর কম পেয়ে থাকলে তবে এস এস সি এবং এইচ এস সি উভয়টা একত্রে ৬.০০ পেতে হবে, অন্যথায় ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে।

 

সঃ সুউ ফয়সাল

 

পছন্দের আরো পোস্ট