তোবার শ্রমিকদের বেতনের দাবিতে ঢাবিতে শিক্ষকদের অনশন

duতোবা গার্মেন্ট শ্রমিকদের বেতন ও বোনাসের দাবিতে মঙ্গলবার সকালে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে চার ঘণ্টার অনশন কর্মসূচি পালন করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ঢাবি, জাবি, জবি, বুয়েট ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষক এ অনশনে অংশ নেন।

অনশন কর্মসূচিতে শিক্ষকরা তোবা গার্মেন্টস শ্রমিকদের পাঁচটি দাবির সাথে একাত্মতা ঘোষণা করেন এবং বাংলাদেশ গার্মেন্টস শিল্গের উন্নয়নের জন্য শ্রমিকদের এ নিয়মিত অবস্থার স্থায়ী সমাধান দাবি করেন।

জাহাঙ্গীর গর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, “গার্মেন্টস শ্রমিকরা যেহেতু মুজুরির তুলনায় অল্প টাকা পায়, তাই বেতন বোনাস না দেয়ার মত অমানবিক কাজ কোনভাবেই সহনীয় নয়।”

তিনি বলেন, “শ্রমিকরা যখনই তাদের অধিকার আদায়ের দাবির জন্য আন্দোলন করে তখনই গার্মেন্টস মালিকরা বিভিন্নভাবে ষড়যন্ত্র করতে থাকে তাদেরকে অধিকার থেকে বঞ্চিত করার জন্য।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিমদ্দিন খাঁনের সঞ্চালনায় কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ঢাবির এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরি, ঢাবির শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক জিয়াউর রহমান সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

EH

পছন্দের আরো পোস্ট