বিনামূল্যের বিদ্যানন্দ

বিদ্যানন্দ। অভাবি শিক্ষার্থীদের বিনামূল্যে কোচিং সেবাদানকারী একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান।

‘পড়ব, খেলব, শিখব’ এই প্রতিপাদ্য নিয়ে প্রান্তিক মানুষের জ্ঞানার্জনের দরজা উন্মোচন করেছে এই সংগঠনটি।

সংগঠনটি আত্মপ্রকাশ করে খুব সাধারণ একজন মানুষের (নাম প্রকাশে অনিচ্ছুক) ব্যর্থতার গল্প নিয়ে। অভাবের তাড়নায় যার শিক্ষার দ্বার বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল।

দুর্বল স্মৃতিশক্তি নিয়ে যিনি সবার কাছে পরিচিত হয়েছিলেন ‘অমনোযোগী’ ছাত্র হিসাবে। কৈশোরের সেই ঘাত প্রতিঘাত পেরিয়ে তিনি প্রতিষ্ঠা পেয়েছেন। কিন্তু ভুলে যাননি কষ্টকর অতীত।

সেই অতীতকে স্মরণ করে তিনি প্রতিষ্ঠা করেছেন ‘বিদ্যানন্দ’। তার এই উদ্যোগের পাশে সেচ্ছাসেবার হাত বাড়িয়েছেন বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বছরের প্রতিটি দিন সকাল থেকে রাত পর্যন্ত বিনামূল্যে বিভিন্ন স্থানে কোচিং সেবা দিয়ে যাচ্ছেন শতাধিক শিক্ষক।

২০১৩ সালের ডিসেম্বর মাসে নারায়নগঞ্জে নিজস্ব ক্যাম্পাসে ২২ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করেছিল বিদ্যানন্দ। বর্তমানে নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও ঢাকার তিনটি শাখায় তিন শতাধিক ছাত্রের মেধা বিকাশের কাজ চলছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি কোচিং করছে ৮৫ জন মেধাবী শিক্ষার্থী। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন রুটিনমাফিক সেচ্ছাশ্রম দিচ্ছেন এসব শাখায়। উদ্যোক্তারা জানান, কোচিং সেবার পাশাপাশি বিদ্যানন্দের রয়েছে আরও কিছু উদ্যোগ।

একাডেমিক পড়াশুনার বিষয়গুলোকে সহজবোধ্যভাবে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়ার জন্য বিদ্যানন্দ ভিডিও টিউটোরিয়াল তৈরির কাজ করছে, যা সিডি আকারে বিনামূল্যে বিতরণ করা হবে গ্রামাঞ্চলে। তারা বলেন, সমৃদ্ধ গ্রাম গড়ে তুলতে জ্ঞান-বিজ্ঞানচর্চা জোরদার ও শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানস্পৃহা জাগাতে বিদ্যানন্দের এই পদক্ষেপ।

এছাড়া তিনটি শাখায় তাদের তিনটি বিশাল লাইব্রেরীতে রয়েছে ৭,০০০ বইয়ের সংগ্রহ। যা সপ্তাহের সবদিন খোলা থাকে সর্বসাধারণের জন্য। উদ্যোক্তারা জানান, শুধুমাত্র এই মাসেই বিদ্যানন্দ বিতরণ করেছে শতাধিক ছাত্রের মধ্যে পোশাক, শিক্ষা উপকরণ ও বই।

স্বেচ্ছাসেবকগণ নিজেদের ভুক্তভোগি জীবনের সকল অভিজ্ঞতা থেকে নিয়ে আসছেন নতুন নতুন পদক্ষেপ। বিদ্যানন্দের প্রতিষ্ঠাতা নিজের অর্থায়নেই শুরু করেছিলেন এর কাজ। এখনও চলছে সেভাবেই। ফেইসবুকে একটি পেইজের (www.faceboo.com/Bidyanondo) মাধ্যমে সেচ্ছাসেবকরা চালাচ্ছেন এর প্রচার।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট