ঢাবিতে সিরাজুল ইসলাম লেকচার হল উদ্বোধন

DSC_0014ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ”সিরাজুল ইসলাম লেকচার হল” উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে গত ২৩ জুলাই ২০১৪ বুধবার লেকচার থিয়েটার ভবনের নীচ তলায় সংস্কারকৃত এই লেকচার হল উদ্বোধন করেন।

ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শরিফ উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়া, অনুষ্ঠানে বিশিষ্ট ইতিহাসবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক সিরাজুল ইসলাম, অধ্যাপক শিরিন হাসান ওসমানী, অধ্যাপক আহমেদ আবদুল্লাহ জামাল, অধ্যাপক ড. আশা ইসলাম নাঈম প্রমুখ বক্তব্য রাখেন। অধ্যাপক মোহাম্মদ গোলাম সাকলায়েন সাকী অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আধুনিক লেকচার হলের যথাযথ সদ্ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন এবং এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়ন ঘটানোর জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, দেশে আর্থ-সামাজিক উন্নয়ন ঘটাতে সকলকে একযোগে কাজ করতে হবে।

উল্লেখ্য, বিশিষ্ট ইতিহাসবিদ, বাংলা পিডিয়ার প্রকল্প পরিচালক ও সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সিরাজুল ইসলামের কন্যা ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশা ইসলাম নাঈমের আর্থিক সহায়তায় আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই ”সিরাজুল ইসলাম লেকচার হল” নির্মাণ করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট