১৮ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

তথ্য প্রযুক্তির শীর্ষ কোম্পানি মাইক্রোসফট করপোরেশন ১৮ হাজার কর্মী ছাঁটাই করবে। প্রতিষ্ঠানটির ৩৯ বছরের পথচলায় ছাঁটাইয়ের এ সংখ্যা সর্বোচ্চ। আগামী ১৮ মাসের মধ্যে বার্ষিক খরচ ৬০ কোটি ডলার কমানোর প্রথম ধাপ হিসেবেই ছাঁটাইয়ের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাইক্রোসফট জানায়, তথ্য ও সিদ্ধান্তের আদান-প্রদানে গতি আনতে তারা ব্যবস্থপনার ধাপগুলো কমিয়ে আনতে চায়। ছাঁটাইয়ের আওতায় থাকা কর্মীদের আগামী ছয় মাসের মধ্যে এ বিষয়ে জানিয়ে দেওয়া হবে। আর আগামী বছরের জুন নাগাদ ছাঁটাইয়ে কাজ সম্পূর্ণ করা হবে। এতে প্রদেয় ক্ষতিপূরণ বাবাদ খরচ হবে ১১০ কোটি থেকে ১৬০ কোটি ডলার।

কর্মীদের পাঠানো এক বিবৃতিতে প্রধান নির্বাহী কর্মকর্তা নাদেলা বলেন, “এ ধরনের একটি সিদ্ধান্ত নেওয়া কঠিন, কিন্তু প্রয়োজনীয়।” নাদেলা গত ফেব্রুয়ারিতে মাইক্রোসফটের দায়িত্ব নেন। দায়িত্ব নেওয়ায় পর থেকে তিনি প্রতিষ্ঠানটির ব্যবসায়ের মূল ‌‌‌ভিত্তি সফটওয়্যার থেকে অনলাইন সেবার দিকে সরিয়ে নিতে চান।

Post MIddle

এফবিআর ক্যাপিটাল মার্কেটস অ্যান্ড কোম্পানির বিশ্লেষক ডেনিয়েল ইভস বিবিসিকে বলেন, “যদিও বিষয়টি কষ্টদায়ক, তবে তা মাইক্রোসফটে আগামী দিনগুলোতে আরও ভালো অবস্থানে নিয়ে যাবে।”

ছাঁটাইয়ের আওতায় পড়তে যাওয়া বেশিরভাগ কর্মী হলেন নোকিয়ার। এ সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার। মাইক্রোসফট গত এপ্রিলে নোকিয়ার হ্যান্ডসেট বিভাগটি কিনেছিল।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট