মুখ থুবড়ে পড়েছে মাল্টিমিডিয়া পাঠদান

nsipur
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মান বৃদ্ধির লক্ষে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পাঠদানে তেমন কোন সাড়া মেলেনি। তবে অধিকাংশ প্রতিষ্ঠানে এর ব্যবহার ও বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ না থাকায় মুখ থুবড়ে পড়েছে এর কার্যক্রম। আবার অনেক প্রতিষ্ঠানের এসকল সরঞ্জামাদী রাখা আছে শিক্ষকের বাড়িতে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের অধীনে ২০১২-১৩ সালে জেলার ১৬৪টি মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজের মধ্যে ১২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া সামগ্রী প্রদান করা হয়।

এর মধ্যে আবার ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ নেই একেবারেই। এসব প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া সামগ্রীগুলো ব্যবহার না হওয়ায় এর সুফল পাচ্ছে না শিক্ষার্থীরা। তাছাড়া অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জানেই না মাল্টিমিডিয়া কি?

মেহেরপুরের বামন্দী নিশিপুর স্কুল অ্যান্ড কলেজে মাল্টিমিডিয়া সিস্টেম ব্যবহারের সব উপকরণ থাকার পরও শ্রেণিকক্ষ সঙ্কট এমন খোড়া অজুহাত দেখিয়ে মাল্টিমিডিয়া ক্লাসের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক স্বপন বলেন, তাও তো মাঝে মাঝে ক্লাস নেয়া হয়। ওই একই প্রতিষ্ঠানের ৯ম শ্রেণির শিক্ষার্থী কামনা জানান, গত চার মাসে একদিন মাত্র মাল্টিমিডিয়া ক্লাস হয়েছে।

Post MIddle

কল্যাণপুর নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে দেখা মিলল ভিন্ন চিত্র। এখানকার শিক্ষার্থীরা জানেই না মাল্টিমিডিয়া সিস্টেমে কীভাবে লেখপড়া করতে হয়। তবে প্রধান শিক্ষক জানান, স্কুলটি মাঠের মধ্যে হওয়ায় বিদ্যুৎ সংযোগ পাওয়া যায়নি। মাল্টিমিডিয়া সিস্টেম উপকরণগুলো তাহলে কোথায়- জানাতে চাইলে তিনি বলেন, মাঠের মধ্যে স্কুল চুরি হয়ে যাবার ভয়ে ওগুলো আমার বাড়িতে রাখা হয়েছে।

অপরদিকে কাজিপুর মাথাভাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ না থাকলেও পার্শ্ববর্তী বাড়ি থেকে বিদ্যুতের সংযোগ নিয়ে মাল্টিমিডিয়া সিস্টেমে শিক্ষার্থীদের লেখপাড়া করার চেষ্টা করছেন কিন্তুু লো-ভোল্টেজের কারণে প্রজেক্টর ওপেন হচ্ছে না। ফলে শিক্ষার্থীদের মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান দারুণ ভাবে ব্যাহত হচ্ছে।

এব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আজাহার আলী বলেন, ‘এটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। যে সকল প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ নেই এবং এ পদ্ধতিতে পাঠদান হচ্ছে না সেগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট