জয়িতা সংবর্ধনা পেলেন ৩৫ সফল নারী

শিক্ষা ও চাকরি, অর্থনৈতিক উন্নয়ন, সমাজ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সফল- এমন ৩৫ জন নারী পেলেন জয়িতা সংবর্ধনা। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে তাদেরকে এ সংবর্ধনা দেওয়া হয়। DSC_0093
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি সম্মাননা প্রাপ্ত জয়িতাদের অভিনন্দন জানিয়ে বলেন, নারীর ক্ষমতায়ন এবং নারীদের উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে ‘জিয়িতা অন্বেষণ’ কর্মসূচী তারই অংশ। তিনি নারীবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষে সরকারের নানা উদ্যোগ তুলে ধরে বলেন, এসব উদ্যোগের কারণে বাংলাদেশের নারীরা এখন আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
বিশেষ অতিথির বক্তৃতায় মহিলা ও শিশু প্রতিমন্ত্রী বলেন, মানুষ হিসেবে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় নারীদেরকেই এগিয়ে আসতে হবে। তাদেরকে আত্মসচেতন হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে নারীদের দৃশ্যমান উন্নতির জায়গায় নিয়ে যেতে চায়।
সভাপতির বক্তব্যে ঢাবি উপাচার্য  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশের ৫০ভাগ মানুষ নারী। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে পেছনে ফেলে সমাজ এগিয়ে যেতে পারে না।
নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন ও নারী শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জন করায় তিনি বর্তমান সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমানে ঢাবির প্রায় ৫০ভাগ শিক্ষার্থীই ছাত্রী। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়েও ছাত্রীদের হার দিন দিন বাড়ছে। দেশের নারী সমাজকে এগিয়ে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাবি উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. নাজমা চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিকুল ইসলাম ও এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের পলিসি এডভাইজার আনীর চৌধুরী।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের অংশ হিসেবে এ সংবর্ধনা দেওয়া হয়।
শিক্ষা ও চাকরি, অর্থনৈতিক উন্নয়ন, সমাজ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সফল নারীদের প্রতিকী নাম দেওয়া হয়েছে ‘জয়িতা’। দেশের ৭টি বিভাগের ৩৫জন নারীকে এ সংবর্ধনা প্রদান করা হয়। ##

স:আরএইচ

পছন্দের আরো পোস্ট