শিক্ষাব্যবস্থা ভুল, চাকরি মানুষকে ছোট করে: ড. ইউনূস

“পুরো শিক্ষাব্যবস্থাটাই ভুল। আমরা চাকরিপ্রার্থী হিসেবে শিক্ষার্থীদের তৈরি করছি। মানবিক গুণাবলির অধিকারী হিসেবে এটি লজ্জার। চাকরি মানে মানুষকে ছোট করা।”dr-muhammad-Yunus

বুধবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে ইস্টার্ন ইউনিভার্সিটিতে সামাজিক ব্যবসা বিষয়ে এক আলোচনা সভায় এসব কথা বলেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

তিনি আরও বলেন, “পৃথিবীতে এমন পরিস্থিতি তৈরি হবে, যখন বেকারত্ব বলে কিছু থাকবে না। সুস্থ শরীরের একজন মানুষ বেকার থাকবে- এটা হতে পারে না।”

ড. ইউনূস বলেন, “বেকারত্ব সব জায়গায় রয়েছে। কিন্তু এই বিশ্বে একজন মানুষও বেকার থাকবে না। এটাই আমাদের চ্যালেঞ্জ। আর এ চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে স্যোশাল বিজনেস।”

তরুণদের নতুন ব্যবসা ও পরিকল্পনা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “পরিকল্পনা নিয়ে এলে বাস্তবায়নের ক্ষেত্রে তহবিলের সংকট হয় না।

তরুণরা যখন ব্যবসার উদ্যোগ নিয়ে আসেন, তখন আমরা খুব অনুপ্রাণিত হই। সামাজিক ব্যবসা দিয়ে সামাজিক সমস্যা দূর করার চেষ্টা করা হচ্ছে। তরুণদের স্বপ্ন ও উদ্যোগ নিয়ে বেকারত্ব দূর করতে হবে।”

পুঁজিবাদী সমাজব্যবস্থায় যে যত উপরে উঠছে, সে তত চুষে খাচ্ছে দাবি করে ড. ইউনূস বলেন, “বেকার যুবকদের দিকে তাকালে আমার খুব কষ্ট হয়। অন্যের অধীনে কাজ করার চেয়ে নিজের কাজে সম্মান অনেক বেশি।”
স: ইএইচ

পছন্দের আরো পোস্ট