শনিবার থেকে ইবির হল বন্ধের সিদ্ধান্ত: ক্ষোভ

আকস্মিকভাবে আবাসিক হল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কর্তৃপক্ষ। হল খোলা রাখার ব্যাপারে পূর্ব সিদ্ধান্ত থাকলেও বুধবার হঠাৎ করেই হল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। প্রশাসনের এমন হটকারি সিদ্ধান্তে শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।IU

জানা যায়, গত ২৮ জুন প্রভোস্ট কাউন্সিলের বৈঠকে ১২ জুলাই পর্যন্ত আবাসিক হল খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়। বিভিন্ন বিভাগের আবেদন ও বিভাগ সমূহের গুরুত্বপূর্ণ পরীক্ষা থাকায় হল খোলা রাখার এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল বলে জানা গেছে। কিন্তু বুধবার ঢাকা থেকে ক্যাম্পাসে ফিরে হঠাৎ করেই প্রভোস্ট কাউন্সিলের জরুরি সভা আহ্বান করার আদেশ দেন ভিসি ড. আবদুল হাকিম সরকার। সেই সাথে ৫ জুলাই শনিবার থেকে আবাসিক হল সমূহ বন্ধ করে দেয়ার জন্য প্রভোস্ট কাউন্সিলকে চাপ দেন ভিসি।

এদিকে হল বন্ধের পেছনে বহিরাগত চাকরি প্রত্যাশী ও একটি ছাত্র সংগঠনের সাবেক নেতাদের ইন্ধন রয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক অভিযোগ করেছেন। শিক্ষকরা অভিযোগ করেন, ‘প্রশাসন নতুন করে নিয়ম বহিঃর্ভুত ভাবে বন্ধের ভিতরে নিয়োগের দেয়ার পায়তারা করছে।’ শিক্ষার্থীদের স্বার্থকে জলাঞ্জলী দিয়ে প্রশাসন একের পর এক হটকারি সিদ্ধান্ত গ্রহণ করছে বলেও এসব শিক্ষক অভিযোগ করেন। তারা আরো জানান, বহিরাগত চাকরি প্রত্যাশীরা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মানুষ দিয়ে চুরি, ছিনতায় সহ প্রশাসনিক বিভিন্ন পদের শিক্ষকদেরকে হুমকি ধামকি দিয়ে ক্যাম্পাসকে অস্থীতিশীল করার চেষ্টা করছে। এসব ব্যক্তিদের সাথে প্রশাসনের একাধিক কর্তাব্যক্তির যোগসাজশ রয়েছে বলেও তারা জানান।

Post MIddle

প্রশাসন কর্তৃক হল বন্ধের আকস্মিক সিদ্ধান্তে পরিসংখ্যান, বাংলা, ফলিত পদার্থ, ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ সহ বেশ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সেশন জট কমানোর রমজানের ছুটির ভিতর পরীক্ষা দেয়ার জন্য আমরা কষ্ট করছি। প্রশাসন কখনো শিক্ষার্থীদের স্বার্থের কথা চিন্তা করে না, তারা তাদের স্বার্থ নিয়ে ব্যস্ত। রমজানের ছুটিতে এত দ্রুত হল বন্ধ করার কোন কারণ নেই।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ড. দেবাশীষ শর্মা জানান, ‘উপরের আদেশে জরুরি ভিত্তিতে হল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ভিসি ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘সিন্ডিকেট বা নিয়োগের জন্য হল বন্ধ করা হয়নি। এটা হল প্রভোস্টদের ব্যাপার।’ ২২ জুলাইয়ের মধ্যে কোন সিন্ডিকেট সভা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সিন্ডিকেট সভা হবে কিনা এখনো নিশ্চিত নয়, তবে কয়েকটি নিয়োগ সংশ্লিষ্ট কাজ হাতে রয়েছে।’#

স: আরএইচ

পছন্দের আরো পোস্ট