মেডিকেলে ভর্তিতে কমপক্ষে ৪০ পেতে হবে

মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের কমপক্ষে ৪০ নম্বর পেতে হবে। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বরের কম পাওয়া কোনো শিক্ষার্থী মেডিকেলে ভর্তি হতে পারবে না।

তবে আগের নিয়মে এসএসসি, এইচএসসি এবং ভর্তি পরীক্ষার মোট ২০০ নম্বরের মধ্যে পাস নম্বর ১২০ থাকছে। এই শর্ত ২০১৪-১৫ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি সকল মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস/ বিডিএস কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভায় এসব সিদ্ধান্ত হয়। এছাড়া বেসরকারি মেডিকেলে ভর্তি ফি নির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, মেডিকেল শিক্ষার গুণগত মান বজায় রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Post MIddle

অধিকতর মেধাবি শিক্ষার্থীরা সুযোগ পেলে চিকিৎসা বিজ্ঞান আরও সমৃদ্ধ হবে বলে মনে করেন তিনি।

দেশের ২২টি সরকারি মেডিকেল কলেজে আসনসংখ্যা ২ হাজার ৮১২টি।  তবে চলতি শিক্ষাবর্ষ থেকে আরও সাতটি নতুন মেডিকেলে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

৫৪টি বেসরকারি মেডিকেল কলেজে আসন চার হাজার ৮০০টি। এ ছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল বিভাগে আসনসংখ্যা ৫৩২টি এবং বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা ১০৫০টি।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট