খুবিতে ক্যাম্পেইন ডিজাইন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আজ (২১ জানুয়ারি) শনিবার সন্ধ্যায় এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘নিয়মিত স্বাস্থ্যসম্মতভাবে সেপটিক ট্যাংক বা পিট খালি করুন’ শীর্ষক মূলবার্তা ঘিরে উদ্ভাবনী ধারণা বিষয়ে অনুষ্ঠিত এ্যাওয়ারনেস ক্যাম্পেইন মেটিরিয়াল ডিভেলপমেন্ট কম্পিটিশন এর চূড়ান্ত ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান। তিনি বলেন বিশ্ববিদ্যালয় হচ্ছে যে কোনো বিষয়ের নতুন ধারণা বা উদ্ভাবনের উৎস ক্ষেত্র। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববর্জ্য ব্যবস্থাপনার বিশেষ করে সেপটিক ট্যাংক খালি করার বিষয়ে যে চমৎকার বহুমূখি ধারণা দিয়েছে তা খুলনা সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কাজে খুবই উপকারে আসবে।

বুদ্ধিবৃত্তিক সমাজের মানুষ সমাজের উপকারে নতুন নতুন ধারণা সৃষ্টিতে কতোটা ভূমিকা রাখতে পারে তা এ প্রতিযোগিতা প্রমাণ করেছে। জলবায়ুগত পরিবতনে পরিবেশের ওপর যে প্রভাব তা খুলনা শহরের বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বিশেষ করে বর্ষাকালে জলাবদ্ধতায় বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে যায়। ফলে বর্জ্য রাস্তাঘাট বাড়ি ঘরের নীচতলাসহ শহরময় প্রবেশ করে। এতে করে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হয় এবং রোগ জীবাণু ছড়িয়ে পড়ে। এটা প্রতিরোধ করা কেসিসির জন্য একটা বড় ধরনের চ্যালেঞ্জ।

Post MIddle

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুবির প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান ও এসএনভি’র প্রতিনিধি সৈয়দা সামারা মোরতদা। উল্লেখ্য, গত দুই মাস ধরে ধারাবাহিক কর্মশালা, আলোচনা, দলীয়কাজ উপস্থাপনের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ছাত্র-ছাত্রীরা প্রস্তুতি নেয়।

সর্বশেষ নয়টি দল চূড়ান্ত পর্বে তাদের ক্যাম্পেইন পরিকল্পনা ও উপকরণ উপস্থাপনের সুযোগ পায়। খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা সিটি কর্পোরেশন ও এসএনভি এর প্রতিনিধিদের নিয়ে গঠিত বিচারকম-লী বিজয়ী দল নির্বাচন করে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা ও প্রথম রানার আপ হয় একই ডিসিপ্লিনের শিক্ষার্থীরা এবং দ্বিতীয় রানার আপ হয় পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষার্থীরা।

এই আয়োজনের মূল উদ্দেশ্যে হলো ছাত্র-ছাত্রীদের মানববর্জ্য বিষয়ে আগ্রহ সৃষ্টি করা এবং সম্পৃক্ত করা একইসাথে একটি সৃজনশীল ক্যাম্পেইন ডিজাইন করা যা খুলনা সিটিতে বাস্তবায়ন করে উদ্দীষ্ট জনগোষ্ঠীকে নিয়মিত স্বাস্থ্যসম্মত সেপটিক ট্যাংক/পিট খালি বিষয়ে সচেতনতা করা যায়। এ সময় ডিন, ডিসিপ্লিন প্রধান, শিক্ষক, সহকারী ছাত্র বিষয়ক পরিচালকবৃন্দ,শিক্ষার্থীসহ এসএনভি এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট