মানারাতে পালিত হয়েছে ডিপার্টমেন্ট ডে

নিজস্ব প্রতিবেদক।

ইংরেজি বিভাগের ২১ বছর পূর্তি উপলক্ষে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পালিত হয়েছে ‘ডিপার্টমেন্ট ডে ২০২৪’। ৭ জুলাই (রোববার) দিনব্যাপী অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া ক্যাম্পাসের সেমিনার হলে দিবসটি পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান দিনব্যাপী বর্ণাঢ্য এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুল অব ইঞ্জিনিয়ারিং, সায়েন্স আ্যান্ড টেকনোলজির ডিন ও ফার্মেসি বিভাগের প্রধান অধ্যাপক ড. নারগিস সুলতানা চৌধুরী, স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিসের ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. মোহাম্মদ ওবায়দুল্লাহ ও রেজিস্ট্রার ড. মোঃ মোয়াজ্জম হোসেন। ইংরেজি বিভাগের প্রধান আহমদ মাহবুব-উল-আলম এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান ইংরেজি বিভাগের ছাত্র-ছাত্রীদেরকে সাহিত্য চর্চার মাধ্যমে জ্ঞানকে শাণিত করার আহবান জানিয়ে বলেন, তোমরা অন্যদের চেয়ে পিছিয়ে রয়েছো এমন ভাবার কারণ নেই। বরং অন্যরা তাদের বিদ্যা সুচারোভাবে প্রকাশ করতে গেলে তোমাদেরকে লাগবেই। কারণ পৃথিবীতে কোন জ্ঞানই ভাষা তথা সাহিত্যের প্রকাশ ছাড়া সম্ভব নয়। তাই জীবনকে সুন্দর ও জ্ঞানকে শাণিত করতে তোমাদেরকে সাহিত্য চর্চার প্রতি আরও বেশি মনোযোগী হতে হবে।

Post MIddle

বাংলা ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করার জন্য প্রচূর উপাদান রয়েছে উল্লেখ করে কবি নজরুল, কায়কোবাদ, জসীম উদ্দীন, ফররুখ আহমদ-সহ আধুনিক যুগের যে সব শক্তিমান কবি ও সাহিত্যিক বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছেন তাদের সাহিত্যকর্ম ইংরেজি ভাষায় অনুবাদ করার দিকে নজর দেয়ারও আহবান জানান তিনি। এভাবে বাংলা ভাষার মাধুর্য দেশ-বিদেশে ছড়িয়ে দিয়ে ইংরেজি বিভাগের ছাত্র-ছাত্রীরা এক সময় মানারাত ইউনিভার্সিটির অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিসহ বিশেষ অতিথিবৃন্দকে ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করে নেন ছাত্র-ছাত্রীরা। সহকারী অধ্যাপক মোহাম্মদ নাজমুল হক শিকদার শিবলু ও প্রভাষক মীর যারিন তাসনীমের উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক প্রভাষক সৈয়দা তারতিলা সানজিদা। অন্যদের মাঝে বক্তৃতা করেন ইংরেজি বিভাগের সহেযোগী অধ্যাপক ফারজানা জামান, অনুষ্ঠানের উপদেষ্টা সহযোগী অধ্যাপক তাসমিয়া মোসলেউদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার আলমগীর হোসেইন, ইংলিশ ক্লাবের আশুলিয়া ক্যাম্পাসের সভাপতি রাবেয়া আক্তার রিয়া প্রমুখ।

অনুষ্ঠানে ইংরেজি বিভাগ আয়োজিত ভিডিও কন্টেন্ট  প্রতিযোগিতায় উত্তীর্ণ প্রথম দশ ছাত্র-ছাত্রীকে পুরস্কৃত করা হয়। সবশেষে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট