হাবিপ্রবিতে স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস উইথ আর কর্মশালা

হাবিপ্রবি প্রতিনিধি।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কৃষি ও ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের বিভিন্ন পর্যায়ের শিক্ষকবৃন্দের (রেজিস্ট্রেশনকৃত) জন্য “স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস উইথ আর” শীর্ষক দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আজ থেকে শুরু হয়েছে।

আইকিউএসি’র কনফারেন্স রুমে উক্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, স্বাগত বক্তব্য প্রদান ও সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ শাহ্ মইনুর রহমান। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব স্ট্যাটিস্টিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং এর প্রফেসর ড. আবু হেনা মোঃ মাহবুব উল লতিফ।

Post MIddle

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, শিক্ষা ও গবেষণা কার্যক্রমের গুনগত মান বৃদ্ধির লক্ষ্যে সহায়ক বিষয় গুলোর উপর আমরা প্রতিনিয়ত গুরুত্ব দিচ্ছি। মানসম্পন্ন গবেষণার উপর গুরুত্ব দিয়েই আমরা নিয়মিতভাবে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছি। প্রশিক্ষণ মানুষের দক্ষতা বৃদ্ধি করে। এসব প্রশিক্ষণ কর্মশালা হতে প্রাপ্ত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, ভালো জার্ণালে পেপার পাবলিশ করতে চাইলে অ্যানালাইসিস এর বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানসম্পন্ন গবেষণার জন্য আপনি যে মেথড টা ব্যবহার করছেন সেটি কতটা যুক্তিসঙ্গত সেটি বিবেচনা করতে হবে। এজন্য আমরা ধারাবাহিকভাবে পাইথনের উপর প্রশিক্ষণ প্রদান করেছি, ম্যাটল্যাব এর উপর প্রশিক্ষণ প্রদান করেছি, এরপর ব্লক চেইনের উপর প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য আমরা কাজ করে যাচ্ছি। লক্ষ্য একটাই, সেটি হলো মানসম্পন্ন গবেষণা। পরিশেষে তিনি এ ধরণের কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসি সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট