চবি নেচার ক্লাবের বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

চবি প্রতিনিধি।

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে খরা সহনশীলতা- এই প্রতিপাদ্য নিয়ে ৫ই জুন বিশ্বব্যাপী পালিত হয়েছে ‘বিশ্ব পরিবেশ দিবস’। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব দুই দিন ব্যাপী জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, কুইজ প্রতিযোগিতা,কর্মশালা,বৃক্ষরোপন কর্মসূচি, চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করে এই দিনটিকে উদযাপন করে।

মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. বেণু কুমার দে (একাডেমিক), প্রফেসর ড. সেকান্দার চৌধুরী (প্রশাসনিক) প্রক্টর প্রফেসর ড. অহিদুল আলম, উক্ত অনুষদের ডীন ও ক্লাবের সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এর পরিচালক প্রফেসর ড. শেখ আফতাফ উদ্দীন উপস্থিত ছিলেন। নেচার ক্লাবের সম্মানিত উপদেষ্টা ও ওশানোগ্রাফি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মুসলেম উদ্দীন, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এর এসোসিয়েট প্রফেসর মোহাম্মদ নেসারুল হক পরিবেশ বিষয়ক দুইটি প্রবন্ধ উপস্থাপন করেন।

Post MIddle

উক্ত অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞ শিক্ষকমণ্ডলী সহ এক ঝাঁক অরুণ রাঙা তরুণের উপস্থিতিতে মুখরিত ছিল। বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকগণ পরিবেশ রক্ষায় বিশ্ববিদ্যালয়ের ভূমিকার উপর জোর দেন এবং পরিবেশ রক্ষায় সকলের সক্রিয় ভূমিকার কথা ব্যক্ত করেন।

উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে বলেন যে, ‘আমাদের এই পৃথিবী নামক একটিমাত্র গোলক রয়েছে, তাই আমাদের যেকোনো মূল্যে এই পৃথিবীকে রক্ষা করতে হবে। তরুণদেরই পরিবেশ রক্ষায় অগ্রণী এবং তাদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে হবে। মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ডক্টর মোহাম্মদ শফিকুল ইসলাম, ভূমি পূনরুদ্ধারের উপর বিস্তর গুরুত্বপূর্ণ আলোচনা করেন। তার প্রকাশিত গবেষণা পত্র হতে এই বিষয়ে মূল্যবান তথ্য উপস্থাপন করেন। সবশেষে নেচার ক্লাবের সভাপতি মোঃ ইব্রাহীম ও সাধারণ সম্পাদক নাহিন আলম ক্লাবের কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন।

পছন্দের আরো পোস্ট