বশেমুরকৃবির আন্তর্জাতিক বিষয়ক পরিচালক পদে ড. তোফাজ্জল

বাকৃবি প্রতিনিধি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) পরিচালক (আন্তর্জাতিক বিষয়ক) পদে দায়িত্ব গ্রহণ করেছেন ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই)-এর প্রতিষ্ঠাকালীন পরিচালক অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম।

রবিবার (২ জুন) আন্তর্জাতিক বিষয়ক পরিচালকের সম্মেলন কক্ষে ওই দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন গ্রামীণ উন্নয়ন ও অর্থনীতি বিভাগের প্রধান ও আন্তর্জাতিক বিষয়ক সহকারী পরিচালক অধ্যাপক ড. মো. মনজুরুল ইসলাম।

জানা যায়, অধ্যাপক তোফাজ্জল তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে আগামী ২ বছরের জন্য এই দায়িত্ব পালন করবেন।

Post MIddle

গত সোমবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো সিরাজুল ইসলাম তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অ্যানিম্যাল সায়েন্স এন্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক ড. আবু সাদেক মো. সেলিম এর স্থলাভিষিক্ত হন তিনি।

অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম বলেন, আমার যাবতীয় উদ্ভাবন ও আবিস্কারের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতার আলোকে প্রজ্বলিত হবে বশেমুরকৃবি’র আন্তর্জাতিক বিষয়ক অঙ্গন।  যার নিরিখে বশেমুরকৃবির যেকোনো গবেষণালব্ধ উদ্ভাবন নিরূপিত হবে আন্তর্জাতিক মানদণ্ডে। মেধা-মনন ও অভিজ্ঞতার আলোকে বিশ্ববিদ্যালয়কে বিজ্ঞানভিত্তিক গবেষণার উৎকর্ষ সাধনের এক উজ্জ্বল ক্ষেত্র হিসেবে গড়ে তুলতে চাই। বিজ্ঞানের নতুন নতুন উদ্ভাবনের শতভাগ সফল ব্যবহার নিশ্চিত করে বশেমুরকৃবি হয়ে উঠবে বিজ্ঞানভিত্তিক পাঠদানের এক আদর্শ প্রতিষ্ঠান।

উল্লেখ্য, ড. তোফাজ্জল ২০১৬ সালে গমে মহামারী সৃষ্টিকারী  ছত্রাক জীবাণুর উৎপত্তিস্থল নির্ণয় করেন। এছাড়া এ জীবপ্রযুক্তিবিদ জিনোম এডিটিং, কৃষিতে ন্যানো প্রযুক্তি, বারমাসি কাঁঠাল ও ইলিশের অন্ত্রের জীবাণুর জীবন রহস্য উন্মোচন করেছেন। এছাড়া এ বিজ্ঞানী বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও বিশ্ব বিজ্ঞান একাডেমির নির্বাচিত ফেলো। বাংলাদেশ বিজ্ঞান একাডেমি স্বর্নপদক, কমনওয়েলথ ইনোভেশন পুরস্কার, রোটার ফাউন্ডেশনের ভোকেশনাল এক্সিলেন্স পুরস্কার, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক পুরস্কার,  খাদ্য ও কৃষি পুরস্কার, ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (ইউজিসি) পুরস্কার লাভ করেছেন।

পছন্দের আরো পোস্ট