‘মহুয়া পালা’ ইংরেজি অনুবাদের উপর সেমিনার

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের উদ্যোগে গতকাল (২০ মে ২০২৪) টায় চবি কলা ও মানববিদ্যা অনুষদের নতুন ভবনের ইংরেজি বিভাগের ক্লাসরুমে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহিত উল আলম কর্তৃক ‘মহুয়া পালা’ এর ইংরেজি অনুবাদের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি ইংরেজি বিভাগের সভাপতি মাহ-এ-নূর কুদসী ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার পরিচালনা করেন উক্ত বিভাগের প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য।

অনুষ্ঠানে চবি ইংরেজি বিভাগের প্রফেসর ড. জাহাঙ্গীর বিন সরওয়ারসহ বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে বিশিষ্ট সাহিত্যিক ও অনুবাদক প্রফেসর ড. মোহিত উল আলম তাঁর অনুবাদের উপর বিশদভাবে আলোচনা করেন।

Post MIddle

উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি ‘মহুয়া পালা’ এর ইংরেজি অনুবাদের জন্য অনুবাদক প্রফেসর ড. মোহিত উল আলমকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপ-উপাচার্য (একাডেমিক) এ ধরনের ঐতিহ্যবাহী পালা নাটকের ইংরেজি অনুবাদসহ অনুবাদকের সাহিত্যচর্চার ভূয়সী প্রশংসা করেন। তিনি লেখককে ভবিষ্যতেও নতুন নতুন সাহিত্যকর্ম উপহার দিয়ে শিক্ষাঙ্গনে ও সাহিত্যাঙ্গনে বিশেষ অবদান অব্যাহত রাখার অনুরোধ জানান।

উপ-উপাচার্য (একাডেমিক) ‘মহুয়া পালা’ এর ইংরেজি অনুবাদের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান-ভান্ডার সমৃদ্ধ হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

পছন্দের আরো পোস্ট