ড্যাফোডিলে রিসার্চ অ্যাওয়াার্ড প্রদান অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক।

দেশের শীর্ষস্থানীয় আইটি-ভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসাবে পরিচিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০২৩ সালে ১১৪১টি স্কোপাস ইনডেক্সড গবেষণা প্রকাশনাা ক্ষেত্রে একটি বড় মাইলফলক উদযাপন করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ ২০২৩ সালে স্কোপাস-ইনডেক্সড গবেষণা প্রকাশনায় দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম এবং পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালযয়র মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ফ্যাকাল্টি সদস্য, ছাত্র এবং প্রাক্তন ছাত্রদের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব গ্র্যাজুয়েট স্টাডিজ এর অধীস্ত গবেষণা বিভাগ গতকাল (২০ মে, ২০২৪) “রিসার্চ অ্যাওয়াার্ড প্রদান অনুষ্ঠান ২০২৪” ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালযের বিশ্ববিদ্যালয়েরর আন্তর্জাতিক সম্মেলন হলে আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী গবেষকদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. হাসিনা খান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লূৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টিবোর্ডেও চেয়ারম্যান ড. মোঃ সবুর খান উপ- উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার ও ফ্যাকাল্টি অব গ্যাজুয়েটস স্টাডিজের ডীন অধ্যাপক কবিরুল ইলাম।

অনুষ্ঠানে গুনগত জার্নাল প্রকাশনার স্বীকৃতি হিসেবে ডিপার্টমেন্ট অব ফার্মেসী, ডিপার্টমেন্ট অব ডেভেলাপমেন্ট স্টাডিজ, ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ, এবং ডিপার্টমেন্ট অব সফটওয়্যার ইঞ্চিনিয়ারিং কে পুরস্কৃত করা হয়।

Post MIddle

শিল্প সহযোগিতা এবং সুরক্ষিত সম্প্রদায় উন্নয়ন ও বিদেশী তহবিল প্রাপ্তির স্বীকৃতিস্বরূপ, ইলেক্ট্রিক্যান এন্ড ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ এবং গ্রাজুয়েট স্টাডিজ অনুষদ (এফজিএস) পুরস্কৃত করা হয়। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে তাদের গবেষণা কার্যক্রমে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী সম্পৃক্ত করার জন্য এবং ভবিষ্যতে তাদের উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার জন্য পুরস্কৃত করা হয়। ব্যক্তিগত পর্যায়ে সেরা গবেষণা প্রকাশের জন্য ডিপার্টমেন্ট অব সফটওয়্যার ইঞ্চিনিয়ারিং এর নুরুজ্জামান ফারুকী ও ডিপার্টমেন্ট অব নিউট্রশান এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং এর নিজামউদ্দিনকে পুরস্কৃত করা হয়। শিক্ষার্তী হিসাবে সর্বোচ্চ সংখ্যক গবেষণা প্রকাশের স্বীকৃতি স্বরুপ ফার্মেসী ডিপার্টমেন্টের স্বপ্নীল আকাশকে পুরস্কৃত করা হয়।

গবেষকদের উদ্দেশ্যে বক্তৃতাকালে প্রফেসর ড. হাসিনা খান অধ্যাপক ও গবেষকদের এমন ক্ষেত্রগুলিতে কাজ করার এবং প্রকাশ করার আহ্বান জানান যা বাংলাদেশকে একটি স্মার্ট নেশন হিসেবে গড়ে তুলতে এবং ২০৪১ সালের মধ্যে এটিকে একটি উন্নত দেশে পরিণত করতে পারে। তিনি গকেষণা কাজ ও প্রকাশনা প্রকাশ ও পেটেন্ট নিশ্চিত করার জন্য অধ্যাপক ও গবেষষকদের প্রতি আহ্বান জানান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মোঃ সবুর খান গবেষকদের পেটেন্টের জন্য যেতে এবং তাদের কাজের বাণিজ্যিক ফলাফল ও সুযোগ তৈরি করার আহ্বান জানান। প্রফেসর ড. এম লুৎফর রহমান জানান, এ বছর বিশ্ববিদ্যালয়ের জন্য গবেষণা কাজে ২৫ কোটি টাকা বরাদ্দ করা হযয়েছে এবং স্কোপাস/আইএসআই-ইনডেক্সড গবেষণা প্রকাশনায়/ জার্নালে গবেষকদের উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনার স্বীকৃতি হিসাবে গবেষকদের মধ্যে প্রায় ১.৫ কোটি টাকা বিতরণ করা হয়।

পছন্দের আরো পোস্ট