নবীন অ্যাডভোকেটদের সংবর্ধনা দিল ড্যাফোডিল

নিজস্ব প্রতিবেদক।

২০২৩ ও ২০২৪ সালের বার কাউন্সিলের পরীক্ষায় নবীন এডভোকেট হওয়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের ৮৭ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ।

শনিবার (১৮ মে) বিরুলিয়ায় ড্যাফেডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এক জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি ফয়েজ হাসান সিদ্দিকী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার কে এম আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির-উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন একািেমক এফেয়ার্সের ডীন অধ্যাপক ড. মোস্তফা কামাল, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শারমনি লিজা ও আইন বিভাগের প্রধান ড. কুদরাত ই খুদা বাবু।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি ফয়েজ হাসান সিদ্দিকী বলেন, আপনারা অ্যাকাডেমিক পড়াশোনায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। এখন সময় প্র্যাকটিক্যাল ফিল্ডে কাজ করার। এখানে হাতে কলমে শিখে দক্ষ হতে হয়। এজন্য প্রচুর ধৈর্য, পরিশ্রম ও অধ্যবসায়ের প্রয়োজন। তিনি নবীন অ্যাডভোকেট হওয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, আপনারাই একদিন দেশের বিচারক, প্রধান বিচারক, অ্যাটর্নি জেনারেল হবেন। দরকার শুধু লক্ষ্য ঠিক রেখে এগিয়ে যাওয়া।

তিনি বলেন, আইনজীবীদের সারাজীবন পড়তে হয়। যত পড়বেন তত ভালো আইনজীবী হবেন।দেশে হাজার হাজার আইনজীবি আছেন কিন্তু ভাল আইনজীবির সংখ্যা খুব বেশী নয়। ভাল আইনজীবি হতে হলে যথেস্ট পড়াশুনা করতে হবে, অথিক জ্ঞান অর্জন করতে হবে, প্র্যাকটিস অব্যাগত রাখতে হবে।

তিনি নবীন অ্যাডভোকেটদের উদ্দেশ্যে আরো বলেন, বার কাউন্সিলের পরীক্ষায় পাশ করেছেন বলে পড়াশোনা শেষ হয়ে গেছে এমন ভাবার কোনো কারণ নেই। আইনজীবীদের সারাজীবন পড়তে হয়। যত পড়বেন তত ভালো আইনজীবী হবেন।দেশে হাজার হাজার আইনজীবি আছেন কিন্তু ভাল আইনজীবির সংখ্যা খুব বেশী নয়। ভাল আইনজীবি হতে হলে যথেস্ট পড়াশুনা করতে হবে অথিক জ্ঞান অর্জন করতে হবে, প্র্যাকটিস অব্যাগত রাখতে হবে। এখন সময় প্র্যাকটিক্যাল ফিল্ডে কাজ করার। এখানে হাতে কলমে শিখে দক্ষ হতে হয়। এজন্য প্রচুর ধৈর্য, পরিশ্রম ও অধ্যবসায়ের প্রয়োজন।

অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি ফয়েজ হাসান সিদ্দিকী ।

পছন্দের আরো পোস্ট