সম্মিলিত আবৃত্তি জোট প্রতিষ্ঠার ৩২ বছরে আবৃত্তি উৎসব

চবি প্রতিনিধি।

“শাণিত শব্দের প্রাণিত উচ্ছ্বাস” এ প্রতিপাদ্যকে ধারণ করে সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রাম এর প্রতিষ্ঠার ৩২ বছর উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে গতকাল (১১ মে ২০২৪) শনিবার অনুষ্ঠিত হয়েছে আবৃত্তি উৎসব-২০২৪। বিকাল ৫ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে ‘আবৃত্তি উৎসব-২০২৪’ উদ্বোধন করেন এবং বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সাবেক সভাপতি অঞ্চল চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবদুল হালিম দোভাষ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু। সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সভাপতি ফারুক তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত আবৃত্তি উৎসব পরিচালনা করেন উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ মুজাহিদুল ইসলাম।

Post MIddle

উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। তিনি বলেন, “শিক্ষার সঙ্গে সাহিত্য-সংস্কৃতি চর্চার সমান মেলবন্ধন না ঘটলে বঙ্গবন্ধু যে সোনার বাংলাদেশ গড়তে চেয়েছিলেন সেটির বাস্তবায়ন সম্ভব নয়। শুধুমাত্র একাডেমিক শিক্ষায় শিক্ষিত মানুষ পরিপূর্ণ মানুষ হতে পারে না। কারণ মানুষের সাংস্কৃতিক পরিচয় অনেক বড় পরিচয়। তাই আমাদের সংস্কৃতিবান হতে হবে।

উপাচার্য আরও বলেন, “বর্তমান শিক্ষা ব্যবস্থায় যে সহ শিক্ষা পাঠ্যক্রম ব্যবস্থা যুক্ত করা হয়েছে তা সফল করতে হলে আবৃত্তি, নাটক, সংগীত ও নৃত্যসহ সব ধরনের সাংস্কৃতিক চর্চাকে অভিভাবকদের গুরুত্ব দিতে হবে। বর্তমান সরকারও সেই বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে।”

পছন্দের আরো পোস্ট